বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম মাহমুদ আর নেই

241

ঢাকা, ২৩ মে, ২০২১ (বাসস) : মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম মাহমুদ আর নেই।
রোববার ভোর রাত আনুমানিক ৩টার দিকে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
সাইফুল ইসলাম মাহমুদ বেশ কিছুদিন ধরেই শারীরিক নানা অসুস্থতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি বিশিষ্ট অভিনেতা বীর মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদের মেজভাই।
ঢাকা থিয়েটারের হয়ে তার নাট্যযাত্রা শুরু, পরবর্তীতে তিনি মহাকাল নাট্য সম্প্রদায় গড়ে তুলেন। তার ঐকান্তিক চেষ্টায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ পথনাটক পরিষদ।
সাইফুল ইসলাম মাহমুদকে আজ বাদ যোহর পুরানা পল্টন বটতলা মসজিদে নামাজে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করার কথা রয়েছে।
ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার ও চলচ্চিত্র সংসদ ‘সিনে আর্ট সার্কেল’র প্রতিষ্ঠাকালীন কর্মী, সময় নাট্যদল ও মহাকাল নাট্যসম্প্রদায়ের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম মাহমুদেরর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, পথনাটক পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাকালীন সাংগঠনিক কাজে ও রাজপথের আন্দোলনে সাইফুল ইসলাম মাহমুদ ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনে তার ভূমিকা কৃতজ্ঞতার সাথে স্মরিত হবে।
এ নাট্য ব্যক্তিত্বের মৃত্যুতে শোক প্রকাশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, মহাকালের সভাপতি মীর জাহিদ হাসান, সাধারণ সম্পাদক মো. শাহনেওয়াজ, নাট্যজন মোহাম্মদ বারী, আকতারুজ্জামান, মিজানুর রহমান ও কামাল বায়েজীদ। এ ছাড়া গ্রুপ থিয়েটার ফেডারেশন, পথনাটক পরিষদ, আরণ্যক নাট্যদল, থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।