বাসস ক্রীড়া-৪ : নির্ধারিত সময়েই অলিম্পিক অনুষ্ঠিত হবে : বাখ

113

বাসস ক্রীড়া-৪
অলিম্পিক-বাখ
নির্ধারিত সময়েই অলিম্পিক অনুষ্ঠিত হবে : বাখ
জুরিখ, ২৩ মে ২০২১ (বাসস) : জাপানী জনগনের আপত্তি সত্তেও নির্ধারিত সময়েই টোকিও অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রধান থমাস বাখ।
আইওসি সভাপতি বলেছেন করোনা মহামারীর মধ্যে এক বছর পিছিয়ে দেবার পরেই এই গেমস আয়োজনের অর্থ হচ্ছে এখনো ‘সুড়ঙ্গের শেষ মাথায় একটু আশার আলো দেখা যাচ্ছে।’।
ভার্চুয়ালি আয়োজিত আন্তর্জাতিক হকি ফেডারেশনের (এফআইএইচ) ৪৭তম কংগ্রেসে বক্তব্য রাখতে গিয়ে বাখ তার বিবৃতিতে আরো বলেন, ‘টোকিও অলিম্পিক শেষ পর্যন্ত চূড়ান্ত পর্যায়ে এসে পৌঁছেছে। ফাইনাল কাউন্টডাউনও শুরু হয়ে গেছে। এই কঠিন সময়ে আমাদের অবশ্যই সহনশীলতা, একতা ও বৈচিত্র্যের বার্তা সকলের কাছে পৌঁছে দিতে হবে। টোকিও অবশ্যই প্রমান করবে সুড়ঙ্গের শেষ মাথায় এখনো আশার আলো দেখা যাচ্ছে।’
এর আগে আইওসি সহ-সভাপতি জন কোটসও বলেছিলেন মহামারীর কারনে জাপানে জরুরী অবস্থা বিরাজ করলেও তাতে গেমস আয়োজনের কোন বিরুপ প্রভাব পড়বে না। বৈশ্বিক মহামারীতে পুরো পৃথিবী যেখানে বিপর্যস্ত সেখানে এই ধরনের বৃহৎ একটি ক্রীড়াযজ্ঞ সুষ্ঠভাবে আয়োজন করাও আইওসির সামনে একটি চ্যালেঞ্জ।
এদিকে এক বছর পিছিয়ে গেলেও আসন্ন জুলাই-আগস্টে গেমস আয়োজনের ব্যপারে বেশীরভাগ জাপানীজ নাগরিকই নেতিবাচক মনোভার পোষন করেছেন। বিশেষ করে এই কঠিন সময়ে দেশটির মেডিকেল অবকাঠামো নিয়ে দু:শ্চিন্তায় পড়েছে জাপান। আইওসি অবশ্য এ ব্যপারে তাদের সহযোগিতার আশ্বাস ইতোমধ্যেই দিয়েছে।
বাখ আরো একবার তার বার্তায় জানিয়েছেন স্থানীয় আয়োজক কমিটির সাথে একাত্ম হয়ে আইওসি একটি সুষ্ঠ ও নিরাপদ গেমস উপহার দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আইওসি প্রধান বলেন, ‘৭০ শতাংশেরও বেশী এ্যাথলেট ও কর্মকর্তাকে ইতোমধ্যেই ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে এবং এই সংখ্যা আরো বাড়বে। ইতোমধ্যেই তিনটি ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছ থেকে নির্ধারিত সময়ের আগেই ভ্যাকসিন উপহার পাবারও আশ্বাস পাওয়া গেছে।’
বাখ আরো জানিয়েছেন প্রত্যেকেই তাদের অলিম্পিক স্বপ্নকে বাস্তবায়নের জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এজন্য তারা অনেক ত্যাগও স্বীকার করছে।
বাসস/নীহা/১৪৫০/স্বব