বাসস দেশ-৪০ : মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে

84

বাসস দেশ-৪০
আবহাওয়া-সতর্কবার্তা-
মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে
ঢাকা,২২ মে,২০২১(বাসস) : পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় লঘুচাপ সৃষ্টি হওয়ায় ২৩ মে রোববার গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।
লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ ও ঘূণীঝড়ে পরিণত হতে পারে। আগামী ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ এবং দেশের খুলনা উপকূলে পৌছাতে পারে।
এদিকে আজ চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ফলে বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে গভীর সাগরে চলাচল না করতে বলা হয়েছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেওয়া এক পূর্বাভাসে বলা হয়েছে, ব্রক্ষ্মপুত্র,গঙ্গা নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে,যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
যমুনা ও পদ্মা নদীর পানি সমতল এবং আপার মেঘনা অববাহিকার সুরমা ছাড়া অন্যান্য প্রধান নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।আগামী ২৪ ঘন্টা পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে।
এছাড়া প্রধান সব নদ-নদীর পানি সমতল বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
অন্যদিকে,পর্যবেক্ষণাধীন ১০১ টি পানি সমতল ষ্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৪৩ টির,হ্রাস পেয়েছে ৩২ টির,অপরিবর্তিত রয়েছে ৪ টির,গেজ পাঠ পাওয়া যায়নি ২২ টির এবং তথ্য পাওয়া যায়নি ২২ টির।
বাসস/সবি/এসএস/২১৩০/অমি