রেস্তোরাঁয় বসে গ্রাহককে খাবার খাওয়ানোর সুযোগ চান মালিকরা

268

ঢাকা, ২২ মে,২০২১ (বাসস) : গতবছর করোনা সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশের হোটেল-রেস্তোরায় ৫০ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রেস্তোরা মালিক সমিতি।
সংগঠনটির নেতারা বলেন, করোনা অতিমারির কারণে সারাদেশে প্রায় ৩০ শতাংশ হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে। অর্ধেকের মালিকানা বদল হয়েছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে আগামী সোমবার থেকে হোটেল-রেস্তোরাঁয় বসিয়ে গ্রাহকদের খাবার খাওয়াতে এবং বিক্রি করতে চান মালিকরা।
শনিবার রাজধানীর পুরানা পল্টনে সংগঠনের নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন। আগামী সোমবার চলমান কোভিড বিধিনিষেধ শেষ হওয়ার কথা।
সংবাদ সম্মেলনে মালিক সমিতির সভাপতি ওসমান গনি, মহাসচিব ইমরান হাসান, উপদেষ্টা খন্দকার রুহুল আমিন, প্রথম যুগ্ন মহাসচিব ফিরোজ আলম সুমন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ আন্দালিব ও কোষাধ্যক্ষ তৌফিক এলাহী প্রমূখ বক্তব্য রাখেন।
করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়িয়ে গত ১৬ মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রী পরিষদ বিভাগ। এই প্রজ্ঞাপনে বলা হয়, খাবারের দোকান ও হোটেল-রোস্তোরাঁগুলো কেবল খাদ্য বিক্রি ও সরবরাহ করতে পারবে। এই বিক্রির ক্ষেত্রে অনলাইন কিংবা সরাসরি কিনে নিয়ে আসার সুযোগ পেয়েছেন গ্রাহকরা। রেস্তোরাঁয় বসে খাওয়ার অনুমতি দেওয়া হয়নি।
সংবাদ সম্মেলনে আগের মতো স্বাভাবিকভাবে হোটেল খোলা রেখে সেখানে বসে ক্রেতাদের খাওয়ানোর সুযোগ চান মালিকরা। তারা শ্রমিকদের প্রণোদনা সুবিধা এবং মালিকদের এসএমই খাত থেকে স্বল্প সুদে ঋণ চান। একই সঙ্গে ঘর ভাড়া, গ্যাস, পানি ও বিদ্যুত বিল মওকুফসহ বেশ কিছু দাবি করেছে রেস্তোরাঁ মালিকরা।