বাসস দেশ-৩৫ : সেন্টমার্টিনের পাশাপাশি সামগ্রিক জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

141

বাসস দেশ-৩৫
পরিবেশমন্ত্রী-কর্মশালা
সেন্টমার্টিনের পাশাপাশি সামগ্রিক জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী
ঢাকা, ২২ মে, ২০২১ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাবউদ্দিন এমপি বলেছেন, দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনের পাশাপাশি সামগ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য সরকার বিভিন্ন কার্যকরি ব্যবস্থা গ্রহণ করেছে।
জীব বৈচিত্র্য রক্ষায় সকল সরকারী সংস্থা এবং নাগরিককে সম্মিলিত ভাবে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, দেশের সমৃদ্ধ জীব বৈচিত্র্য, বাস্ততন্ত্র এবং বৈচিত্র্যময় প্রকৃতি পুনরুদ্ধার কওে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে।
শাহাবউদ্দিন আজ রাজধানীর সরকারী বাস ভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে আন্তর্জাতিক জীব বৈচিত্র্য দিবস উপলক্ষে ‘ সেন্টমার্টিনদ্বীপ ও অন্যান্য সংকটাপন্ন বাস্তু সংস্থান সংক্রান্ত পরামর্শমূলক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পরিবেশ সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আলরাজী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. মনিরুজ্জামান ও প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী।
এতে জাতি সংঘের মহাসচিব আ্যন্তোনিও গুতেরেস এবং জীব বৈচিত্র্য বিষয়ক জাতিসংঘ কনভেনশনের নির্বাহী সেক্রেটারী এলিজাবেথ মারুমা ¯্রমোর ভিডিও বার্তা উপস্থাপন করা হয়।
পরিবেশ মন্ত্রী বলেন, জাতিসংঘ ২০২১ থেকে ২০৩০ কে বাস্ততন্ত্র পুনরুদ্ধারের দশক হিসেবে ঘোষণা করেছে। বিপর্যয় ও মহামারী রোধে প্রকৃতির প্রতি অবিচার বন্ধ করাএ খনই সময়।
জীববৈচিত্র্য সংরক্ষণে সরকারী বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ কওে তিনি বলেন, কিছুদিন আগে জীববৈচিত্র্য সম্পর্কিত জাতীয় কমিটি হালদানদীকে জীববৈচিত্র্য ঐতিহ্য হিসেবেস সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে দেশের মোট স্থল ও অভ্যন্তরীণ জল ভাগের ৫ শতাংশেরও বেশি সংরক্ষিত অঞ্চল এবং পরিবেশ গত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষনা করা হয়েছে।
তিনি বলেন, বঙ্গোপসাগরের প্রায় ৫ শতাংশ এলাকা সামদ্রিক সুরক্ষিত অঞ্চল হিসেবে ঘোষিত হয়েছে। বেঙ্গল টাইগার, বাটাগুরবাসকা, লোনা পানিরকুমির, শকুন, ঘড়িয়াল ও গাঙ্গেয় ডলফিনের প্রজাতি সংরক্ষণ ও পুনরুদ্ধারের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
তিনি আরো বলেন, দেশের মূল্যবান কৃষি-জীববৈচিত্র্য রক্ষার জন্য জিন ব্যাংক স্থাপন করা হয়েছে।
বাসস/সবি/এমএএস/২০২৫/অমি