বাসস দেশ-২৪ : চট্টগ্রামে ২৭ লাখ টাকাসহ চোর চক্রের তিন সদস্য আটক

83

বাসস দেশ-২৪
চোর-আটক
চট্টগ্রামে ২৭ লাখ টাকাসহ চোর চক্রের তিন সদস্য আটক
চট্টগ্রাম, ২২ মে, ২০২১ (বাসস) : দীর্ঘ সাত বছর ধরে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় প্রায় ৩’শ বার চুরি করে চুরির ২৭ লাখ টাকাসহ চোর চক্রের তিন সদস্যকে আটক করেছে পুলিশ।
এসময় তাদের কাছ থেকে চুরির কাজে ব্যবহৃত সিএনজি, নগদ ২৭ লাখ ৫ হাজার টাকা, ২টি চাপাতি ও একটি রেঞ্জ উদ্ধার করা হয়েছে।
দুই দফায় সংঘবদ্ধ চোর চক্রের তিন সদস্যকে গ্রেপ্তারের পর আজ শনিবার সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় পুলিশ।
গ্রেপ্তার তিনজন হলেন- চট্টগ্রাম নগরের আকবরশাহ থানার বিশ্বকলোনী কাঁচাবাজার এলাকার মো. মনির হোসেন (৪০), খুলশী থানার লালখান বাজার এলাকার মো. মাহফুজ (৩০), বিশ্বকলোনী কাঁচাবাজার এলাকার খুকু মনি ওরফে খুকু বেগম (২৮)। এদের মধ্যে মনির ও খুকু বেগম স্বামী-স্ত্রী এবং মাহফুজ চুরির কাজে নগর চষে বেড়ানো ওই সিএনজি অটোরিকশার ড্রাইভার।
পুলিশ জানায়, প্রতিদিন ঘড়ির কাটা রাত সাড়ে ১১টায় পৌঁছালে একটি সিএনজি অটোরিকশা চষে বেড়ায় জামালখান মোড়, আন্দরকিল্লা, চকবাজার, আগ্রাবাদসহ চট্টগ্রাম নগরের অফিস পাড়াগুলো। টার্গেটে থাকে ব্যাংক, অফিস, স্কুলসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠন। ছোট-বড় সব প্রতিষ্ঠানের জানালার গ্রিল মাত্র এক মিনিটে ভেঙে লুটে নেন নগদ টাকা, ইলেকট্রনিক সামগ্রী, ঘিয়ের কৌটা, দুধের প্যাকেটসহ যা হাতের কাছে পান তাই। আর বাড়িতে পৌঁছে সেই চোরাই মালামাল নিরাপদে রাখতে জমা দিতেন স্ত্রীর হাতে।
এরই ধারাবাহিকতায় গত ১৮ মে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের নগরীর জুবলী রোড শাখার অফিসে গ্রিল কেটে চুরির চেষ্টা এবং একই বিল্ডিংয়ের বাংলাদেশ সাপ্লাইয়ার্সের ৪র্থ তলার অফিসের গ্রিল কেটে ও লকার ভেঙে চুরি হয় সাড়ে ২৭ লাখ টাকা। আর এ ঘটনার তদন্তে নেমে সন্ধান মেলে এ দুর্ধর্ষ চোর চক্রের।
পুলিশের কর্মকর্তারা জানান, গ্রেপ্তার মনির হোসেন একজন পেশাদার চোর। দীর্ঘ ৭ বছর ধরে তিনি চুরির সাথে জড়িত। এর পাশাপাশি নগরের বিশ্বকলোনী শাপলা গ্যাস লাইন এলাকায় তার একটি ভাঙ্গারির দোকান আছে। চোরাই মালামাল ওই ভাঙ্গারির দোকানে বিক্রি হতো। তাছাড়া আন্তঃজেলা চোর আমির তার আপন বড় ভাই। গত ফেব্রুয়ারিতে আমির মারা যান। অন্যদিকে এ চক্রের সদস্য মাহফুজ ছিলেন সিএনজি অটোরিক্সা চালানোর দায়িত্বে। চুরিতে ধরা পড়ে গেলে ভয়ভীতি দেখিয়ে বাঁচার জন্য সিএনজিতে দু’টি চাপাতি রেখেছিলেন তারা। মূলত ড্রাইভার মাহফুজ দিনে ঘুমাতেন আর রাতে বের হতেন চুরির কাজে। এই দুর্ধর্ষ চোর চক্রের সবচেয়ে সহজ কাজের দায়িত্বে ছিলেন মনিরের স্ত্রী খুকু মনি। চোরাই মালামাল আর নগদ টাকা নিজের বাসায় লুকিয়ে রাখতেন তিনি।
সংবাদ সম্মেলনে সিএমপির উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক জানান, দীর্ঘ ৭ বছরে কমপক্ষে ৩০০টি চুরির কথা স্বীকার করেছেন মনির। সম্প্রতি তার চুরির তালিকায় রয়েছে কোতোয়ালী থানার নজীর আহমদ রোডের একটি বেসরকারি অফিস থেকে ২০ হাজার টাকা চুরি, জামালখান এলাকার একটি কম্পিউটার একাডেমি থেকে ল্যাপটপ চুরি, রাজাপুকুর লাইনের ৩টি কাগজের গোডাউন থেকে ৫০ হাজার টাকা, চকবাজারের একটি রেস্টুরেন্ট থেকে ৩৬ হাজার টাকা, ১টি এলইডি মনিটর, ১২ কেজি দুধের প্যাকেট, ১৩ প্যাকেট ঘি, আগ্রাবাদের একটি অফিস থেকে মূল্যবান জিনিস চুরিসহ অসংখ্য চুরির ঘটনা।
তিনি জানান, চুরির সময় সিসিটিভি ক্যামেরা এড়িয়ে যাওয়ার জন্য সব রকম কৌশল অবলম্বন করতো এ চক্রটি। গ্রিল কেটে অফিসে প্রবেশের পর সিসিটিভি ক্যামেরা থাকলে ডিভিআর মেশিন খুলে বালতির পানিতে চুবিয়ে রাখতো। তবে গত ১৮ মে বাংলাদেশ সাপ্লাইয়ার্সের অফিসে ডিভিআর মেশিন ভেবে ডিশ কানেকশন মেশিন পানিতে চুবিয়ে রাখে। কিন্তু ওই অফিসটির ডিভিআর মেশিন অন্য জায়গায় থাকার কারণে মনিরকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে পুলিশ।
এদিকে বাংলাদেশ সাপ্লাইয়ার্সের ও ভবন মালিক কাইজার আবুওয়াল বলেন, ‘গত ১৮ মে সন্ধ্যা ৭ টায় আমি অফিস বন্ধ করে বাসায় চলে যাই। পরদিন জানতে পারি আমাদের ৩ তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রিল কেটে কেউ প্রবেশ করেছে। কিন্তু সেখান থেকে কিছু চুরি হয়নি। অন্যদিকে ৪ তলায় আমার অফিসে (বাংলাদেশ সাপ্লাইয়ার্স) এসে দেখি জানালার গ্রিল কাটা। লোহার সিন্দুক, কাগজ পত্র সব অগোছালো। সিন্ধুকে রাখা ২৭ লাখ ৫০ হাজার টাকাও নেই। মাত্র ১৬ ইঞ্চি গ্রিল কেটে চোর কিভাবে ঢুকেছে বুঝতে পারছিলাম না। পরে আমি পুলিশের দ্বারস্থ হয়েছি।’
বাসস/জিই/কেএস/১৮২৬/-এমএন