বাসস দেশ-২৭ : পেশাদার হিসাববিদকে দিয়ে এনবিআরের ভ্যাট ও আয়কর নিরীক্ষা করানোর প্রস্তাব

109

বাসস দেশ-২৭
আইসিএমএবি-নিরীক্ষা
পেশাদার হিসাববিদকে দিয়ে এনবিআরের ভ্যাট ও আয়কর নিরীক্ষা করানোর প্রস্তাব
ঢাকা, ২২ মে, ২০২১ (বাসস) : ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) পেশাদার হিসাববিদ যেমন চার্টর্ড অ্যাকাউন্ট্যান্ট অথবা কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট দ্বারা ট্যাক্স ও ভ্যাট নিরীক্ষা করানোর প্রস্তাব করেছে।
বৃহস্পতিবার আইসিএমএবি আয়োজিত ২০২১-২২ অর্থবছরের প্রাক-বাজেট ওয়েবিনারে সংগঠনের পক্ষ থেকে এসব প্রস্তাবনা তুলে ধরা হয়।
ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন প্রধান মন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। আইসিএমএবি’র ভাইস প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভুঁইয়া, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) বিশেষ ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, আইসিএমএবির প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক ও সাফার প্রেসিডেন্ট কেএম দেলোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
এনবিআরের সাবেক সদস্য রঞ্জন কুমার ভৌমিক এবং শুল্ক বিভাগের অতিরিক্ত কমিশনার কাজী মোহাম্মদ জিয়াউদ্দিন জাতীয় বাজেটের উপর প্রবন্ধ উপস্থাপন করেন।
আলোচকরা মূল্য সংযোজন কর (মূসক) ও আয়করের ক্ষেত্রে করহার আরও সরল করা এবং কাষ্টমস ব্যবস্থাকে আধূনিকায়ণের সুপারিশ করেন।
এছাড়া সংগঠনটি নারী উদ্যোক্তা ও ডিজিটাল উদ্যোক্তা এবং ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাতে প্রণোদনা প্রদানের প্রস্তাব করেন। যাতে দেশে অধিকসংখ্যক কর্মসংস্থান তৈরি হয়।
আইসিএমএবি ডিপোজিট পেনশন স্কীম এর বিনিয়োগ রেয়াত সুবিধা ষাট হাজার থেকে এক লাখ বিশ হাজার টাকা বৃদ্ধি করার সুপারিশ করেন।
বাসস/আরআই/১৮৪৫/-এমএন