বাংলাদেশকে ১৬ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রদানে যুক্তরাজ্যের প্রতি মোমেনের আহ্বান

210

ঢাকা, ২২ মে, ২০২১ (বাসস) : বাংলাদেশ অবিলম্বে ১৬ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ টিকা প্রদানে যুক্তরাজ্যের আহ্বান জানিয়েছে, যাতে বর্তমানে দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষারত এই সংখ্যক নাগরিককে টিকা দেয়া যায়।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ব্রিটিশ আইটিভি নিউজকে এক সাক্ষাৎকারে বলেন, আমি খুব বেশি কিছু চাইছি না, আমি শুধু ১৬ লাখ অ্যাস্ট্রাজেনেকা ডোজ টিকা চাইছি যা তাদের কাছে রয়েছে এবং অবিলম্বে বাংলাদেশকে দেয়া উচিত যাতে এই লোকেরা তাদের দ্বিতীয় ডোজ পেতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা বিশ্বাস করে যুক্তরাজ্য সরকারের টিকা প্রদানের সক্ষমতা রয়েছে। বাংলাদেশ যুক্তরাজ্যের ভালো বন্ধু এবং ব্রিটিশ অর্থনীতিতে অনেক বাংলাদেশী অবদান রাখে।
তিনি বলেন, যুক্তরাজ্য সরকারের প্রতি আমার বার্তা হচ্ছে তাদের আরও আন্তরিক হওয়া উচিত। তাদের কমনওয়েল্থ সদস্য রাষ্ট্রগুলোকে সাহায্য করা উচিত।
ড. মোমেন বলেন, ভারতে করোনাভাইরাস বৃদ্ধির কারণে বাংলাদেশে টিকা বিতরণ করতে ব্যর্থ হয়েছে।
তিনি আরও বলেন, ভারত অত্যন্ত সংকটজনক পরিস্থিতির সম্মুখীন হচ্ছে, খুব উদ্বেগজনক… তারা এটিকে কঠিন মনে করছে, আমরা এটি বুঝতে পারি।
এপর্যন্ত, বাংলাদেশ সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে কেনা ৩ কোটি ডোজের মধ্যে মাত্র ৭০ লাখ ডোজ টিকা পেয়েছে। এছাড়া ঢাকা নয়াদিল্লি থেকে উপহার হিসেবে ৩২ লাখ ডোজ টিকা পেয়েছে।
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর ভারত টিকা রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করায় বাংলাদেশ প্রায় ১৬ লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগে অনিশ্চয়তার সম্মুখীন হয়।
বাংলাদেশ মরিয়া হয়ে বিকল্প উৎস খুঁজছে, যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন যাতে এই বিশাল জনসংখ্যার জন্য টিকার স্থিতিশীল সরবরাহ থাকে।