বাসস ক্রীড়া-১০ : টাইগারদের সতর্ক করলেন ডোমিঙ্গো

107

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ডোমিঙ্গো
টাইগারদের সতর্ক করলেন ডোমিঙ্গো
ঢাকা, ২২ মে, ২০২১ (বাসস) : শ্রীলংকা অনভিজ্ঞ দল হলেও, তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে আত্মতুষ্টিতে না ভুগতে সাবধান করেছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। তার মতে অনভিজ্ঞ হলেও লংকান দলে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন যারা যেকোন সময় ম্যাচ ঘুড়িয়ে দিতে পারেন।
অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিমুথ করুনারতেœ ও লাহিরু থিরিমান্নের মত অভিজ্ঞ খেলোয়াড়দের দলের বাইরে রেখেছে শ্রীলংকা। নতুন অধিনায়ক হিসেবে কুশল পেরেরাকে দলের দায়িত্ব দেয়া হয়েছে।
ডোমিঙ্গোর বিশ্বাস আক্রমণাত্মক ব্র্যান্ডের ক্রিকেট খেলার চেষ্টা করবে শ্রীলংকার ক্রিকেটাররা। তারা একটা কিছু প্রমানেরও চেস্টা করবেন।
ডোমিঙ্গো বলেন, ‘আমি মনে করি এগুলো দু’টি সমান দিক। ঘরের মাঠের সুবিধা আন্তর্জাতিক ক্রিকেটের বেশ বড় বিষয়, আমরা সর্বদা ফেভারিট হিসাবে শুরু করি। আমরা শ্রীলংকাকে অবমূল্যায়ন করতে পারি না। তাদের কিছু দুর্দান্ত খেলোয়াড় রয়েছে, যারা নিজেদের প্রমান করতে আগ্রহী।’
তিনি আরও বলেন, ‘শ্রীলংকা এক-দু’জন বড় খেলোয়াড়কে বাদ দিয়েছে। চান্ডিমাল এবং ম্যাথুজ দলে নেই। তাদের তুলনায় আমাদের ব্যাটিং লাইন-আপ অভিজ্ঞ। আমরা জানি, কুশল পেরেরা এবং কুশল মেন্ডিসের মত উঁচু মানের খেলোয়াড় রয়েছে। আমি মনে করি, এটি বেশ ভালোভাবে মিলেছে। এই তরুণ দলটি ক্রিকেটের আক্রমণাত্মক ব্র্যান্ড খেলার চেষ্টা করবে।’
নিউজিল্যান্ড-শ্রীলংকার বিপক্ষে সিরিজের পর দলে ফিরেছেন সাকিব আল হাসান। এতে পূর্ণ শক্তির দলে পরিণত হয়েছে বাংলাদেশ। সাকিবের অর্ন্তভুক্তিতে বাংলাদেশের ব্যাটি-বোলিংএ শক্তি বেড়েছে। তবে ডোমিঙ্গো জানান, এতে রিলাক্স হওয়া উচিত নয় টাইগারদের।
তবে আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ১০ ম্যাচে জয়হীন বাংলাদেশ। চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টিতে হারের লজ্জা টাইগারদের। গেল চার মাসে শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৩-০ ব্যবধানে জিতেছে টাইগাররা। তাই সাবধানতা অবলম্বন করতে হবে।
তিনি বলেন, ‘আমাদের টপ-অর্ডার ব্যাটসম্যানরা ভালো সময় পেয়েছে এবং এই সপ্তাহে ভালো প্রস্তুতি হয়েছে। আগামী সপ্তাহে দু’টি ব্যাটিং লাইন-আপ কিভাবে কাজ করতে তা দেখতে আমি মুখিয়ে আছি।’
‘ফল বিবেচনায় আমাদের সময়টা খারাপ গেছে। তবে আমাদের গত কয়েক মাসের ভুল থেকে শিক্ষা নিতে হবে। অতীতকে ভেবে কোন লাভ নেই। আমাদের সামনের দিকে তাকাতে হবে। যদি আগামীকাল আমাদের সেরাটা খেলতে পারি, তবে আমাদের জয়ের ভালো সুযোগ থাকছে। আমরা সবসময় ফলাফল নিয়ন্ত্রন করতে পারবো না, তবে প্রস্তুতির ধরন এবং আমাদের মানসিকতা-চিন্তা ভাবনা আমরা নিয়ন্ত্রন করতে পারি।’ উল্লেখ করেন ডোমিঙ্গো।
বাসস/এএমটি/১৮৪০/স্বব