বাসস দেশ-৩১ : আইএলও’র আলোচনায় সভাপতিত্ব করবে বাংলাদেশ

200

বাসস দেশ-৩১
আন্তর্জাতিক-কমিটি
আইএলও’র আলোচনায় সভাপতিত্ব করবে বাংলাদেশ
ঢাকা, ২১ মে, ২০২১ (বাসস) : করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্ত শ্রমবাজারকে নেতিবাচক প্রভাব থেকে উত্তরনে সদস্য দেশগুলোকে নিয়ে আলোচনায় বসতে চায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। আর এতে সভাপতিত্ব করবে বাংলাদেশ।
জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মুস্তাফিজুর রহমান সভায় সভাপতিত্ব করবেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপী শ্রমজগতে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা থেকে সফল ও কার্যকরী উত্তরণের জন্য অন্তর্ভুক্তিমূলক, টেকসই ও মানবিক উপায়ের সন্ধানে আন্তর্জাতিক শ্রম সংস্থা সদস্য রাষ্ট্রসমূহের অংশগ্রহণে এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনার ফলশ্রুতিস্বরূপ কোভিড-১৯ সংক্রান্ত আউটকাম ডকুমেন্ট-এর একটি খসড়া প্রণয়ন করা হয়েছে, যা ৩ থকে ১৯ জুন অনুষ্ঠিতব্য ১০৯-তম আন্তর্জাতিক শ্রম সম্মেলনে গৃহীত হবে।
খসড়ার ওপর সদস্য রাষ্ট্রসমূহের মতামত ও সম্মতি গ্রহণের জন্য আসন্ন আন্তর্জাতিক শ্রম সম্মেলনের পূর্বে চূড়ান্ত নেগোশিয়েসন অনুষ্ঠিত হবে। এ গুরুত্বপূর্ণ নেগোশিয়েসনে সভাপতিত্ব করার জন্য সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মুস্তাফিজুর রহমান নেগোশিয়েসনে সভাপতিত্ব করবেন।
উল্লেখ্য, খসড়া প্রণয়ন সংক্রান্ত কমিটিতে বাংলাদেশ এশীয়-প্রশান্ত অঞ্চলের প্রতিনিধি হিসেবেও নেতৃস্থানীয় ভূমিকা পালন করে থাকে।
বাসস/তবি/এমএসএইচ/২২০০/স্বব