বাসস ক্রীড়া-৯ : নিজের ব্যাটিং অপ্রোচ নিয়ে আর প্রশ্ন শুনতে চান না তামিম

127

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-তামিম
নিজের ব্যাটিং অপ্রোচ নিয়ে আর প্রশ্ন শুনতে চান না তামিম
ঢাকা, ২১ মে, ২০২১ (বাসস) : সীমিত ওভারের ক্রিকেটে নিজের ব্যাটিং স্টাইল নিয়ে দীর্ঘদিন ধরে প্রশ্ন থাকলেও, বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, স্টাইলে কোন পরিবর্তন করার ইচ্ছা তার নেই।
তাই সকলকে পুনরায় একই প্রশ্ন না করতে অনুরোধ করেছেন তামিম।
তামিম বলেন, ‘আমার ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে মনে হয়, আমি অনেকবার কথা বলেছি। এটা কখনও থামে না, প্রশ্ন আসতেই থাকে। আমি কোন অ্যাপ্রোচে খেলবো, আমি যে অ্যাপ্রোচে খেলে আসছি গত ৪-৫ বছর ধরে, সেই অ্যাপ্রোচেই খেলব। এ নিয়ে ভবিষ্যতে কিছুই বলবো না। আমি সকলকে অনুরোধ করছি, এটি নিয়ে আর কোন প্রশ্ন যেন না করা হয়।’
ক্যারিয়ারের শুরুতে আক্রমণাত্মক ব্যাটিংএর জন্য ‘হার্ড-হিটার’-এর তকমা পান তামিম। হঠাৎই করেই স্টাইল বদলে ক্রিজে টিকে থাকার দিকে মনোযোগি হন তিনি।
মাশরাফি বিন মুর্তজা অধিনায়ক থাকাকালীন তামিমের স্টাইলের পরিবর্তন লক্ষ্য করা গেছে। ধীরলয়ে শুরু করতেন যাতে শেষের দিকে জ্বলে উঠতে পারেন। ঘরের মাঠে উইকেট ধীর গতির হলে, এমনটি করতেন তিনি। তবে বিশ্বের অন্য অংশে, এমন উইকেট ছিল না এবং তামিমের স্টাইলে মিডল অর্ডার ব্যাটসম্যানদের উপর চাপ সৃষ্টি হচ্ছিলো।
একই সময়ে ক্রিকেটে ধরনে পরিবর্তন আসে। প্রথম পাওয়ার প্লেতে ওপেনাররা আক্রমনাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন। তাই অন্যান্য ওপেনাররা যখন ১শ স্ট্রাইক রেটে খেলতে থাকেন, তখন তামিমের স্ট্রাইক রেট ৭৫এর মধ্যে। এ কারণেই তার ব্যাটিং এর স্টাইল নিয়ে প্রশ্ন উঠে।
তবে স্ট্রাইক রেট নিয়ে মোটেও বিচলিত নন তামিম। তার কাছে দলকে ভালো অবস্থায় রাখাই মূল লক্ষ্য।
তিনি বলেন, ‘আমি স্ট্রাইক রেট নিয়ে বিরক্ত নই। পরিসংখ্যান আমার পক্ষেই কথা বলছে। আমি সর্বদা দলের এবং উইকেটের পরিস্থিতি অনুযায়ী খেলতে চাই এবং আমি যা করছি তাতে আমি খুশি।’
সম্প্রতি শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে, প্রায় ১শ’ স্ট্রাইক রেট ধরে রেখে ব্যাটিং করেছেন তামিম। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচিত হয়েছেন তারা। অনেক ভক্তরা বলেছেন, টেস্টে তামিম ওয়ানডে স্টাইলে এবং ওয়ানডেতে টেস্ট মেজাজে ব্যাট করেন। তারপরও ব্যাটিং নিয়ে আরও কোন প্রশ্ন শুনতে রাজি নন তামিম।
সিরিজে নিজেদের মত উইকেট প্রত্যাশা করছেন তামিম। তিনি বলেন, ‘আমরা কি ধরণের উইকেট চাই সে সম্পর্কে আমরা একটি স্পষ্ট ধারনা দিয়েছি। আশা করি আমরা কাঙ্খিত উইকেটটি পাবো। এখানে এর চেয়ে বেশি বলা দরকার বলে মনে করি না। কারণ শ্রীলংকাও এই বিষয়গুলোতে নজর রাখবে। তবে এটি নিশ্চিত যে উইকেটের আচরণে বড় কোন পরিবর্তন হবে না।’
বাসস/এএমটি/১৯৪৫/স্বব