বাসস বিদেশ-৮ : ইসরাইল, হামাসের মধ্যে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ প্রধান

164

বাসস বিদেশ-৮
ইসরাইল-ফিলিস্তিন-জাতিসংঘ
ইসরাইল, হামাসের মধ্যে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ প্রধান
জাতিসংঘ, ২১ মে, ২০২১ (বাসস ডেস্ক) : জাতিসংঘ (ইউএন) মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন। খবর এএফপি’র।
ফিলিস্তিন সময় শুক্রবার রাত ২টায় (গ্রিনীজ মান সময় বৃহস্পতিবার ২৩০০ টায়) যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক মিনিট আগে তিনি সাংবাদিকদের বলেন, “১১ দিনের মারাত্মক বৈরীতার পর গাজা ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতিকে আমি স্বাগত জানাই।”
সর্বশেষ সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ১০ মে গাজা সীমান্তের কাছে সহিংসতা শুরু হওয়ার পর থেকে ৬০ জনের বেশি শিশুসহ অন্তত ২৩২ ফিলিস্তিনি ও কমপক্ষে ১২ ইসরাইলী নিহত হয়েছে।”
গুতেরেস ইসরাইল ও অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল জুড়ে সহিংসতার শিকার সকলের প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।”
তিনি গাজা ও ইসরাইলের শান্তি ফিরিয়ে আনায় সহায়তার জন্য জাতিসংঘের নিবিড় সমন্বয়ে মিশর ও কাতারের পরিচালিত প্রচেষ্টার প্রশংসা করেন এবং যুদ্ধবিরতি পালনের জন্য সকল পক্ষকে আহ্বান জানান।
গুতেরেস বলেন, ফিলিস্তিনের জনগণের জন্য সহায়ক ও তাদের প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের জাতিসংঘের সাথে কাজ করা অপরিহার্য। দ্রুত, টেকসই পুনর্গঠন ও পুনরুদ্ধারের জন্য একটি সমন্বিত, সহায়তাও প্রয়োজন।
তিনি বলেন, ইসরাইল ও ফিলিস্তিনের নেতাদের শান্তি পুনরুদ্ধারের বাইরে, সংঘাতের মূল কারণগুলোর সমাধান করার জন্য আন্তরিকভাবে সংলাপ শুরু করারও দায়িত্ব রয়েছে।
বাসস/অনু- জেজেড/১৮৫৫/-শআ