সাকিব তিন নম্বরে ভাল না করলেও উদ্বিগ্ন হবার কিছু দেখছেন না তামিম

234

ঢাকা, ২১ মে, ২০২১ (বাসস) : ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ব্যাট হাতে তিন নম্বরে দারুন সফল ছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। নিজ মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের আসন্ন ওয়ানডে সিরিজে তিন নম্বরে সাকিবের ব্যাট বিশ্বকাপের মতো না উদ্বিগ্ন হবার কিছু দেখছেন না বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল।
বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট হাতে নেমে আট ম্যাচে দু’টি সেঞ্চুরি ও পাঁচটি হাফ-সেঞ্চুরিতে ৬০৬ রান করেছিলেন সাকিব। তবে তামিম মনে করেন, এমনটা পুনরায় করা খুবই কঠিন হবে।
তামিম এটিও মনে করেন, বিশ্বকাপের মত খেলতে পারলে, সবচেয়ে বেশি খুশি হবেন সাকিবই।
আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘প্রত্যাশা অবশ্যই বেশি হবে। তবে আমাদের মনে রাখতে হবে, বিশ্বকাপে সাকিব যা করেছেন তা ছিলো ব্যতিক্রম।’
তামিম আরও বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি চাই সে বিশ্বকাপের মতো ব্যাটিং করুক। তব বিশ্বকাপে যেভাবে ব্যাট করেছেন সেভাবে প্রতিটি ম্যাচে করা সম্ভব নয়। একজন খেলোয়াড় ৮/৯ ম্যাচে ৬০০ রান করেছেন যা আমরা সাধারণত দেখি না। তবে তাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমি নিশ্চিত যে সে ভাল করবে। এক নম্বও কথা হচ্ছে সে অতীতে এখানে ভাল করেছে, সেটা অব্যাহত রাখবে।’
ব্যাটিং অর্ডারে সাকিবের পছন্দ তিন নম্বর হলেও, সিনিয়র খেলোয়াড়রা যেমন- তামিম ইকবাল এবং টিম ম্যানেজমেন্ট এটির বিপক্ষে। পাঁচ বা ছয় নম্বরে ব্যাট করলে, বাংলাদেশের মিডল-অর্ডারকে আরও শক্তিশালী করে তুলবে।
তবে বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়কত্ব করা মাশরাফি বিন মর্তুজার প্রবল ইচ্ছাতেই তিন নম্বরে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন সাকিব। পরের নিজের সেরাটা উজার করে দেন তিনি।
ম্যাচ ফিক্সিংএর প্রস্তাব গোপন রাখায় বিশ্বকাপের পর দু’বছরের জন্য নিষিদ্ধ ছিলেন সাকিব, এরমধ্যে এক বছরের নিষেধাজ্ঞা মওকুফ হয়। তবে নিষেধাজ্ঞা শেষে মাঠে ফিরলে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে খেলার সুযোগ পান তিনি। আন্তর্জাতিক অঙ্গনে ফিরলেও তিন নম্বরে ব্যাট করতে পারেননি সাকিব। সেখানে টিম ম্যানেজমেন্টের পছন্দ ছিলো নাজমুল হোসেন শান্ত।
সাকিব অন্য পজিশনে ভালো করতে পারেননি, এমনকি তিন নম্বরে খেলার সুযোগ কাজে লাগাতে পারেননি শান্তও।
পেশাদার ক্রিকেটে ফিরে আসার পরে সাকিব ব্যক্তিগতভাবে ও আইপিএলে নিজেকে মেলে ধরতে পারেননি। শুধুমাত্র নিজের ছায়া হয়েই ছিলেন তিনি।
তবে সাকিবের পছন্দের জায়গায়, তাকে খেলানোর বিষয় পরিস্কার করেছেন সাকিব। বিকেএসপিতে নিজেদের মধ্যে অনুশীলন ম্যাচে তিন নম্বরে ব্যাট হাতে নেমে ২০ বলে ২৮ রান করেছেন সাকিব।
তামিম বলেন, ‘তবে এটিও মনে রাখতে হবে, আপনি যদি বিশ্বকাপের ৬শ রানের কথা চিন্তা করেন। সেটা ঠিক হবেনা। ক্রিকেটে এভাবে খেলানো খুবই কঠিন। যদি তা না হয় তবে উদ্বিগ্ন হবার কিছুই নেই। অন্তত আমি অবশ্যই উদ্বিগ্ন হবো না।’