বাসস ক্রীড়া-৪ : চ্যাম্পিয়ন পর্তুগাল দলে নতুন মুখ গনকালভেস

124

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইউরো-পর্তুগাল-স্কোয়াড
চ্যাম্পিয়ন পর্তুগাল দলে নতুন মুখ গনকালভেস
লিসবন, ২১ মে, ২০২১ (বাসস/এএফপি): ইউরো চ্যাম্পিয়নশীপে পর্তুগাল জাতীয় ফুটবল দলে প্রথমবারের মত ডাক পেয়েছেন স্পোর্টিং লিসবনের উদীয়মান তরুণ তারকা পেড্রো গনকালভেস। বৃহস্পতিবার ঘোষিত ২৬ জনের দলে তাকে অন্তর্ভুক্ত করেছেন কোচ ফার্নান্দো স্যান্টোস।
বর্তমান ইউরো চ্যাম্পিয়ন দলটির নেতৃত্ব দেবেন সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি বর্তমানে ফুটবলের সর্বোচ্চ আন্তর্জাতিক গোল থেকে মাত্র ৬ গোলে পিছিয়ে আছেন। ১০৩ গোল করে সর্বকালের সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতার আসনে রয়েছেন ইরানের আলি দাই। সেই সঙ্গে ইউরোপীয় চ্যাম্পিয়নশীপের নয় আসনের রেকর্ডধারী মিশেল প্লাতিনিরও সহাবস্থানে রয়েছেন।
এই মৌসুমে ক্লাব ফুটবলে অসাধারণ পারফর্মেন্সের পুরস্কার হিসেবে জাতীয় দলের এই সুযোগ লাভ করেছেন ২২ বছর বয়সি গনকালভেস। প্রিমেরা লিগায় সর্বাধিক ২৩ গোল আদায়ের মাধ্যমে তিনি যেমন লিগের শীর্ষ গোলদাতার আসন দখল করেছেন তেমনি ২০০২ সালের পর প্রথমবারের মত ক্লাবটিকে এনে দিয়েছেন লিগ শিরোপা।
কোচ স্যান্টোস বলেন,‘ স্পোর্টিংকে এই মৌসুমে যেভাবে সহায়তা করেছে, আমার মনে হয় জাতীয় দলকেও একইভাবে সহায়তা করতে পারবে গনকালভেস । নিজের দক্ষতা দিয়েই তিনি এখানে জায়গা পেয়েছেন। মানের কারণেই সে আমার প্রথম পছন্দ।’
তবে সেরা একাদশে স্থান দখলের জন্য জোড়ালো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে গনকালভেসকে। সেখানে তাকে লড়তে হবে রোনালদো, ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ব্রুনো ফার্নান্দেস, বার্নার্ডো সিলভা, জোয়াও ফেলিক্স ও লিভারপুল ফরোয়ার্ড দিয়াগো জোতার সঙ্গে। যদিও বর্তমানে ইনজুরির কারণে সাইডলাইনে রয়েছেন জোতা।
এক সংবাদ সম্মেলনে ৬৬ বছর বয়সি স্যান্টোস বলেন,‘ আমরা শিরোপা অক্ষন্ন রাখতে চাই। ২০১৬ সালে যেভাবে শিরোপা জয় করেছিল দল, সেভাবেই এবার শিরোপা ঘরে তোলার ব্যাপারে আমি দারুন প্রত্যয়ী।’
পোর্তোর কিংবদন্তী সেন্টার ব্যাক ৩৮ বছর বয়সি পেপেও স্থান পেয়েছেন স্যান্টোসের স্কোয়াডে। যদিও গত বছর অক্টোবর থেকে জাতীয় দলে খেলছেন না তিনি।
আগামী ১৫ জুন বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে পর্তুগাল। চারদিন পর জার্মানির মোকাবেলা করবে দলটি। এফ গ্রুপ থেকে শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স। ২০১৬ সালের ইউরো ফাইনালে এই দলটিরই মোকাবেলা করেছিল পর্তুগাল।
পর্তুগাল ইউরো ২০২০ স্কোয়াড:
গোলরক্ষক : রুই প্যাট্রিসিও, অ্যান্থনি লোপেজ ও রুই সিলভা
ডিফেন্ডার : হোয়াও ক্যান্সেলো, নেলসন সেমেডো, হোসে ফন্টে, রুবেন দিয়াজ, পেপে, নুনো মেন্ডেস ও রাফায়েল গুয়েরেইরো।
মিডফিল্ডার : ড্যানিলো পেরেইরা, হোয়াও পলিনহা, রুবেন নেভেস, হোয়াও মুতিনহো, রেনাটো সানচেজ, ব্রুনো ফার্নান্দেস, সার্জিও অলিভেইরা, উইলিয়াম কারভালহো ও বার্নার্ডো সিলভা
ফরোয়ার্ড: ক্রিস্টিয়ানো রোনালদো, দিয়গো জোতা, রাফা সিলভা, আন্দ্র্রে সিলভা, হোয়াও ফেলিক্স, গনসালো গুয়েদেস ও পেড্রো গনকালভেস।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/-স্বব