কোপা আমেরিকা স্থগিতের কোন সম্ভাবনা নেই

198

আসুসিয়ন, ২১ মে, ২০২১ (বাসস/এএফপি): ২০২১ কোপা আমেরিকা স্থগিতে সহআয়োজক কলম্বিয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে দক্ষিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টের আয়োজক ছিল কলম্বিয়া।
করোনা পরিস্থিত ও অভ্যন্তরীন অস্থিরতার কারণে টুর্নামেন্টটি পিছিয়ে নভেম্বরে নিয়ে যাওয়ার যে অনুরোধ বোগটা করেছে, তা মানা ‘অসম্ভব’ উল্লেখ করে সংস্থাটি জানায়, ১৩ জুন থেকে ১০ জুলাইয়ের মধ্যে যে সব ম্যাচ কলম্বিয়ায় আয়োজনের কথা ছিল সে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আর্জেন্টিনায়।
ফেডারেশেেনর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ক্যালেন্ডার ও লজিস্টিক কারণে টুর্নামেন্টটি আয়োজনের সময় পরিবর্তন সম্ভব হচ্ছে না। কলম্বিয়ার পথে পথে বিক্ষোভ ও সামাজিক অস্থিরতা চলছে। এর ফলে সেখানে এ পর্যন্ত নিহত হয়েছে ৪২জন। এছাড়া বিগত সপ্তাহগুলোতে দেশটিতে বেড়ে গেছে কোভিড-১৯ এর সংক্রমন।
বোাগোটায় অধিকাংশ সময়ে চলছে সরকার বিরোধী আন্দোলন । একই অবস্থা টুর্নামেন্টের ম্যাচ আয়োজনের জন্য নির্ধারিত ভেন্যু মেডেলিন ও কালিতেও। গত ১৩ মে বারাংকুইলায় কোপা লিবার্তাদোরেজ দক্ষিন আমেরিকান ক্লাব টুর্নামেন্টের একটি ম্যাচ স্থগিত করতে হয়েছে স্টেডিয়ামের বাইরে সংঘাতের কারণে । এ সময় সহিংসতায় জড়িতদের দমনে টিয়ার সেলও ছুড়েেত হয়েছে নিরাপত্তা বাহিনির সদস্যদের। যার দ্বারা আক্রান্ত হয়েছে খেলোয়াড়রাও।
এদিকে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এর আগে বলেছিলেন যে কলম্বিয়া যদি পিছু টান দেয় তাহলে গোটা আসরটি আয়োজনের জন্য প্রস্তুত তার দেশ। যদিও করোনা মহাামারির প্রচন্ড সংক্রমনের মোকাবেলা করছে আর্জেন্টিনা। বৃহস্পতিবার ফার্নান্দেজ বলেছেন সংক্রমন নিয়ন্ত্রনের জন্য দেশ জুড়ে ৯ দিনের লকডাউন দিতে যাচ্ছে তার সরকার।
গত বছরেই কোপা আমেরিকার এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু করোনা মাহামারির কারণে সেটিকে ১২ মাসের জন্য পিছিয়ে দেয়া হয়েছিল। ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে দুটি আমন্ত্রিত অতিথি দেশ কাতার ও অস্ট্রেলিয়া।