আগামী মাসের মধ্যেই চূড়ান্ত করা হবে জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা : তাজুল

356

ঢাকা, ২০ মে, ২০২১ (বাসস) : আগামী মাসের মধ্যেই জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ অনলাইনে আয়োজিত জাতীয় কারিগরি কার্যনির্বাহী কমিটির তৃতীয় ও চূড়ান্ত কনসালটেটিভ সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান।
জাতীয় কারিগরি কার্যনির্বাহী কমিটির প্রধান পরামর্শক তাজুল ইসলাম বলেন, জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা প্রণয়ন করা হলে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি খাত ও উন্নয়ন অংশীদারদের স্বেচ্ছাসেবা কার্যক্রমকে মূল ধারায় আনা এবং স্বেচ্ছাসেবাকে সরকারি স্বীকৃতি দেওয়া সম্ভব হবে।
তিনি বলেন, এই লক্ষ্যে ন্যাশনাল টেকনিক্যাল ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। সুনির্দিষ্ট কার্য পরিধির মাধ্যমে আগামী মাসের মধ্যে নীতিমালা প্রণয়নের কাজ সম্পন্ন হবে।
তিনি আরো বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালার সারসংক্ষেপের অনুমোদন নেওয়া হয়েছে।
মহান মুক্তিযুদ্ধ, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও দু:সময়ে স্বেচ্ছাসেবকরা স্বত:স্ফূর্তভাবে অনেক জনকল্যাণমূলক কাজে অংশ নেন উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, এই নীতিমালা স্বেচ্ছাসেবীদের উদ্যোগগুলোকে আরো শক্তিশালী করে তাদের সক্ষমতা বৃদ্ধি করবে এবং প্রতিবন্ধকতা দূর করে সুরক্ষার জন্য বিস্তৃত দৃষ্টিভঙ্গি তৈরি করবে যা দেশে শান্তি ও উন্নয়ন প্রক্রিয়ায় অবদান রাখতে বিশেষ ভূমিকা রাখবে।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও জাতীয় কারিগরি কার্যনির্বাহী কমিটির আহবায়ক দীপক চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ইউএনভির এশিয়া এন্ড প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক প্রধান শালিনা মিয়া ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখোপাধ্যায়।
এছাড়াও সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আক্তার হোসেন, ইউএনভি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর মো. আকতার উদ্দিন ও ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।