স্তন ও জরায়ু ক্যান্সার নির্ণয়ে চিকিৎসা কার্যক্রম উপজেলায় বিস্তৃত করা হবে : বিএসএমএমইউ উপাচার্য

542

ঢাকা, ২০ মে, ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ দেশের সব উপজেলায় স্তন ও জরায়ু ক্যান্সার নির্ণয় ও চিকিৎসাসেবা কার্যক্রম জোরদার করা হবে। ত্রিশ থেকে ৬০ বছর বয়সী নারীকে স্ক্রিনিং কর্মসূচীর আওতায় আনা হবে।
আজ বিশ্ববিদ্যালয়ের অনকোলজি ভবনে অনুষ্ঠিত ‘ইলেকট্রনিক ডাটা ট্র্যাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি’ শীর্ষক প্রকল্পের স্টিয়ারিং কমিটির সভায় উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ এ কথা বলেন।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো:আলী নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত জুম মিটিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসাসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।
সভায় জানানো হয়, এই প্রকল্পের আওতায় ২০২০ সাল পর্যন্ত জরায়ু ক্যান্সার নির্ণয়ে ২৯ লক্ষ ৯ হাজার ৬ শত জন মহিলার ভায়া টেস্ট করা হয়। যাদের মধ্যে ১ লক্ষ ১৯ হাজার ৪ শত ১৯ জনের ভায়া টেস্ট পজিটিভ পাওয়া যায়, শতকরা হার ৪ দশমিক ১০ শতাংশ এবং ২০২০ সাল পর্যন্ত স্তন ক্যান্সার নির্ণয়ে ২৫ লক্ষ ৭৬ হাজার ৯শত ৯২ জনের সিবিই টেস্ট করা হয় ও ৪০ হাজার ৫৫ জনের পজিটিভ পাওয়া যায়, শতকরা হার ১ দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত ফলাফলে দেখা যায় ত্রিশোর্ধ নারীদের মধ্যে ২ থেকে ৩ শতাংশ মহিলার ক্যান্সারপূর্ব অবস্থা আছে। বাংলাদেশে অন্তত ৬ লাখ ৫৫ হাজার থেকে ৯ লাখ ৮২ হাজার ৫০০ জন মহিলা ক্যান্সারপূর্ব বা ক্যান্সার অবস্থায় আছেন। জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার কমানোর জন্য ক্যান্সার পূর্বাবস্থা অথবা ক্যান্সার আক্রান্ত নারদের খুঁজে বের করে তাদের চিকিৎসা দেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।