অবসরে যাচ্ছেন বিশ্বকাপ জয়ী সামি খেদিরা

166

মিউনিখ, ২০ মে ২০২১ (বাসস) : চলতি সপ্তাহে বুন্দেসলিগা মৌসুম শেষ হবার সাথে সাথে অভিজ্ঞ জার্মান মিডফিল্ডার সামি খেদিরা সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন। হার্থা বার্লিনের এই মিডফিল্ডার গতকাল জার্মান গণমাধ্যমে বলেছেন, ‘এটা সত্যিই কঠিন একটি সিদ্ধান্ত ছিল। কিন্তু আমি মনে করি এটাই সঠিক সময়। ১৫ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারে আমি সব কিছুই দেখে ফেলেছি।‘
২০১৪ সালের বিশ্বকাপ জয়ী খেদিরা তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলের হতাশাজনক পরাজয়ের মাধ্যমে জাতীয় দলের হয়ে সর্বশেষ ৭৭তম ম্যাচটি খেলেছিলেন। ঐ আসরে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে জার্মানী গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল।
স্টুটগার্টের হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন ৩৪ বছর বয়সী খেদিরা। ঐ ক্লাবের হয়ে ২০০৭ সালে বুন্দেসলিগা শিরোপা জয় করেন। এরপর ২০১০ সালে বিশ্বকাপের পর তিনি রিয়াল মাদ্রিদে যোগ দেন। হাঁটুর গুরুতর ইনজুরি কাটিয়ে ২০১৩/১৪ মৌসুমে গ্যালাকটিকোদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেন। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে ঠিক আগে অনুশীলনে ইনজুরিতে পড়ায় ফাইনাল ম্যাচটি খেলা হয়নি খেদিরার। যদিও দলের হয়ে শিরোপাটি ঠিকই হাতে তুলেছিলেন। ২০১৫ সালে জুভেন্টাসে পাড়ি জমান এই তারকা মিডফিল্ডার। তুরিনের জায়ান্টদের হয়ে পাঁচটি সিরি-আ শিরোপা জিতলেও এ মৌসুমে একটি ম্যাচও খেলতে পারেননি। ফেব্রুয়ারিতে মৌসুমের শেষ পর্যন্ত হার্থার সাথে চুক্তিবদ্ধ হয়ে জুভেন্টাস ছেড়ে যান। ইনজুরির কারনে এবার মাত্র আটটি বুন্দেসলিগা ম্যাচ খেলতে পেরেছেন।