আটালান্টাকে হারিয়ে ইতালিয়ান কাপের শিরোপা জিতলো জুভেন্টাস

195

তুরিন, ২০ মে ২০২১ (বাসস) : আটালান্টাকে ২-১ গোলে পরাজিত করে ইতালিয়ান কাপের শিরোপা জয় করেছে জুভেন্টাস। সিরি-আ লিগ শিরোপা থেকে বঞ্চিত হওয়া জুভেন্টাস এ নিয়ে চলতি বছর দ্বিতীয় শিরোপার দেখা পেল। জানুয়ারিতে সুপার কাপ জয়ের পর এবার ইতালিয়ান জায়ান্টরা ১৪ বারের মত ইতালিয়ান শিরোপা ঘরে তুলেছে।
আর মৌসুমের দ্বিতীয় শিরোপা নিশ্চিতের পর অনেকটাই আত্মবিশ্বাসী জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো এই ক্লাবের সাথেই আরো কিছুদিন কাজ চালিয়ে যাবার আগ্রহ প্রকাশ করেছেন।
প্রায় এক বছরের বেশী সময় পর কাল রেগিও নে‘এমিলিয়ার মাঠে দর্শকের উপস্থিতি দুই দলকেই আস্থা যুগিয়েছিল। ফেডেরিকো চিয়েসার ৭৩ মিনিটের গোলে জুভেন্টাসের জয় নিশ্চিত হয়। এর আগে ৩১ মিনিটে ডেয়ান কুলুসেভিস্কির গোলে এগিয়ে গিয়েছিল সফরকারীরা।
পিরলো বলেন, ‘দুর্দান্ত দুটি দলের বিপক্ষে এই ম্যাচটিও ছিল অসাধারন। শেষ পর্যন্ত দুটি দলই লড়াই চালিয়ে গেছে। একইসাথে সমর্থকরাও অনেকদিন পর তাদের প্রিয় দলকে মাঠে বসে সমর্থনের সুযোগ পেয়েছে। সব মিলিয়ে পুরো পরিবেশই ছিল অন্যরকম।’
পিরলো আরো বলেন, আগামী বছরও আমি জুভেন্টাসের বেঞ্চেই বসতে চাই। আমি বিশ্বাস করি প্রতিদিনই আমি আমার কাজ ভাল করার চেষ্টা করেছি। ফাইনালে জয়ের চেষ্টা করেছি। এই দলের সাথেই আরো কিছুদিন থাকতে চাই। কারন এই ক্লাবকে আমি ভালবাসি।’
একইসাথে পিরলো স্বীকার করেছেন ক্যারিয়ারে প্রথম কোচিংয়ের চাকরিতে তিনি বেশ কিছু সমস্যার মুখোমুখি হয়েছেন। ২০০৬ বিশ্বকাপ জয়ী এই খেলোয়াড় বলেন এই জয়গুলো ঐসব সমস্যাকে পিছনে ফেলতে পারবেনা। এই মৌসুমে আমি অনেককিছুই শেখার সুযোগ পেয়েছি।
আটালান্টার কোচ ৬৩ বছর বয়সী গিয়ান পিয়েরো গাসপেরিনি তার কোচিং ক্যারিয়ারে প্রথমবার ফাইনালে ওঠার মুহূর্তটি স্মরণীয় করে রাখতে পারলেন না। ১৯৬৩ সালে কোপা ইতালিয়ার পর এই প্রথম আটালান্টা কোন শিরোপার এত কাছে এসে বঞ্চিত হয়েছে। গাসপেরিনি বলেন, ‘এটা সত্যিই হতাশাজনক। এই পর্যায়ে খেলতে আসাটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের একটি বিষয় ছিল। এই ধরনের ম্যাচ খেলতে আমরাও অভ্যস্ত হয়ে উঠেছি। এনিয়ে টানা তৃতীয় মৌসুমের মত আমরা চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছি।’
ইন্টার মিলানের কাছে সিরি-আ লিগের নয় বছরের শিরোপা ছেড়ে দেবার পর জুভেন্টাসের সামনে এখন চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। শেষ সপ্তাহে বেশ কিছু ম্যাচের ওপর জুভেন্টাসের ভাগ্য নির্ভর করছে। ক্যারিয়ারে শেষবারের মত জুভেন্টাসের গোলবার সামলানোর দায়িত্ব কাল পেয়েছিলেন অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইগি বুফন। আর অভিজ্ঞ এই ইতালিয়ান তারকা তার উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবেই পালন করেছেন। পার্মার হয়ে প্রথম শিরোপা জেতার পর ২২ বছরের ফুটবলীয় ক্যারিয়ারে এটি তার ষষ্ঠ কোপা ইতালিয়ান শিরোপা। রেগিও এমিলিয়ান এমপেই স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবার পরপরই দারুন এক সেভে তিনি জুভেন্টাসকে রক্ষা করেছেন। ডুভান জাপাটার ব্যাক পাসে হোসে লুইস পালোমিনোর শট পা দিয়ে আটকে দেন ৪৩ বছর বয়সী বুফন। ২৫ মিনিটে মাথিস ডি লিটের একটি বাজে ব্যাক পাস থেকে বল ছিনিয়ে নিয়ে জাপাটা শট নিলে আবারো জুভেন্টাসের ত্রাতা হয়ে দাঁড়ান বুফন। ৩০ মিনিটে তিনি হ্যানস হেটবোয়ারকে হতাশ করলে এগিয়ে যাওয়া হয়নি আটালান্টার।
বারগামো দলটির প্রথমদিকের আধিপত্য সত্বেও ৩১ মিনিটে এগিয়ে যায় জুভেন্টাসই। ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও ওয়েস্টন ম্যাককিনির সহায়তায় কুলুসেভিস্কির কার্লিং শটে ডেডলক ভাঙ্গে সফরকারীরা। ৯ মিনিটের মধ্যে রুসলান মালিনোভিস্কির গোলে সমতা ফেরায় আটালান্টা। বিরতির পর চিয়েসার দুটি সুযোগ নষ্ট করার পর ৭৩ মিনিটে আর কোন ভুল করেননি। কুলুসেভিস্কিকে সহায়তায় তিনি আটালান্টা গোলরক্ষক পিয়ারলুইগি গোলিনিকে পরাস্ত করলে জয় নিশ্চিত হয় জুভেন্টাসের।
২০১৮ সালের পর এটাই জুভেন্টাসের প্রথম কোপা ইতালিয়া শিরোপা। গত বছর নাপোলির কাছে পরাজিত হয়ে রানার্স-আপ শিরোপা নিয়েই তাদের সন্তুষ্ট থাকতে হয়েছিল। ২০১৯ সালের ফাইনালে ল্যাজিওর কাছে পরাজিত হয়েছিল আটালান্টা।
রোনাল্ডো কাল গোল করতে ব্যর্থ হলেও প্রথম খেলোয়াড় হিসেবে তিনি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটি লিগেই বড় শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন। ইংল্যান্ড, স্পেন ও ইতালির হয়ে তিনি এই শিরোপাগুলো জয় করেছেন।
২০২০ সালের মার্চে করোনা মহামারীর কারনে মাঠে দর্শক প্রবেশের নিষেধাজ্ঞার পর কাল ৪ হাজার ৩০০ দর্শক মাঠে বসে ম্যাচটি উপভোগ করেছেন।