বাসস ক্রীড়া-১০ : টোকিও অলিম্পিকের ভিলেজে থাকা প্রায় সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে : বাখ

71

বাসস ক্রীড়া-১০
অলিম্পিক-টোকিও
টোকিও অলিম্পিকের ভিলেজে থাকা প্রায় সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে : বাখ
টোকিও, ২০ মে ২০২১ (বাসস) : টোকিও অলিম্পিকের ভিলেজে থাকা অন্তত তিন চতুর্থাংশ ক্রীড়াবিদ ও দলীয় সদস্যদের গেমসের আগেই ভ্যাকসিনের আওতায় আনা হবে বলে নিশ্চিত করেছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রধান থমাস বাখ।
অলিম্পিক কর্মকর্তা ও জাপানীজ কর্মকর্তাদের সাথে এক সমন্বয় সভায় বাখ এ সম্পর্কে বলেন, ‘এই মুহূর্তে অলিম্পিক ভিলেজে থাকার জন্য নিশ্চিত হওয়া প্রায় ৭৫ শতাংশই ইতোমধ্যেই ভ্যাকসিন নিয়ে নিয়েছেন কিংবা গেমসের আগে তাদের ভ্যাকসিনের নিশ্চয়তা রয়েছে। কিন্তু আমরা এখানেই থেমে থাকবো না। আমরা বিশ্বাস করি এই সংখ্যা ৮০ শতাংশের উপরে উঠাতে হবে।’
বাখ আরো জানিয়েছেন আইওসির ইচ্ছা আছে গেমসে অতিরিক্ত মেডিকেল ব্যক্তিদের অন্তর্ভূক্ত করার। বিশেষ করে এই মহামারীর মধ্যে এই ধরনের বড় আয়োজনের কারনে স্বাস্থ্য ব্যবস্থায় বড় ধরনের হুমকি নিয়ে বেশ দু:শ্চিন্তায় রয়েছে খোদ জাপান। যে কারনে আইওসি বিকল্প চিন্তা থেকেই মেডিকেল সেবায় আরো কিছু মানুষের অন্তর্ভূক্তির বিষয়টি মাথায় রাখছে। এজন্য তারা ইতোমধ্যেই আয়োজক কমিটিতে এ বিষয়ে প্রস্তাবও দিয়েছে বলে বাখ নিশ্চিত করেছেন। অতিরিক্ত মেডিকেল কর্মকর্তারা অলিম্পিক ভিলেজ ও অলিম্পিক ভেন্যুগুলোতে কোভিড-১৯ বিধিনিষেধের ব্যপারে কঠোর নজড়দারি রাখবেন। যদিও বাখ এ ব্যপারে বিস্তারিত কিছু জানাননি। ঠিক কত সংখ্যক মানুষ এখানে যোগ হতে পারে এ ব্যপারে এখনই সুষ্পষ্ট কোন ধারনাও পাওয়া যায়নি।
টোকিও ২০২০ আয়োজক প্রধান সেইকো হাশিমোতো জানিয়েছেন আয়োজক সংস্থা আইওসির এই প্রস্তাবকে গ্রহণ করেছে। একইসাথে গেমসের আগে ভ্যাক্সিনের নিশ্চয়তার বিষয়টিকেও তিনি স্বাগত জানিয়েছেন।
বাসস/নীহা/১৭২০/স্বব