বিশ্ব মেট্রোলজি দিবস আগামীকাল

534

ঢাকা, ১৯ মে, ২০২১ (বাসস) : বিশ্ব মেট্রোলজি দিবস আগামীকাল। সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রত্যেক বছর ২০ মে বিশ্বব্যাপী এ দিবস পালন করা হয়ে থাকে।
এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে, ‘সুস্বাস্থ্যের জন্য পরিমাপ’। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় এ দিবস পালন করা হচ্ছে।
দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী প্রদান করেছেন।
এছাড়াও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বিশ্ব মেট্রোলজি দিবসের প্রাক্কালে আজ বুধবার পৃথক-পৃথক বাণী দিয়েছেন।।
এদিকে, ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ব্যূরো অব ওয়েটস এন্ড মেজার্স (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল ব্যূরো অব লিগ্যাল মেট্রোলজির (বিআইএমএল) প্রধানরাও এ দিবসের প্রক্কালে বাণী প্রদান করেছেন।
বিশ^ মেট্রোলজি দিবস উপলক্ষ্যে জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোতে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
এছাড়াও বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশ্ব মেট্রোলজি দিবসে বিশেষ সাক্ষাাতকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মোবাইল ফোনে ক্ষুদে বার্তা (এসএমএস) প্রেরণের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।
দিবসটি উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার, বেলা ১১ টায় তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে ‘শিল্পোন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা ঃ পণ্য ও স্বাস্থ্য সেবায় পরিমাপের গুরুত্ব’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।
এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্পসচিব জাকিয়া সুলতানা ও এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ মুন্তাকিম আশরাফ।
এই সেমিনারে সভাপতিত্ব করবেন বিএসটিআই’র মহাপরিচালক (গ্রেড-১) ড. মোঃ নজরুল আনোয়ার।