বাসস দেশ-৩৯ : চার বিভাগসহ পাঁচ জেলায় মাঝারী তাপপ্রবাহ অব্যাহত

108

বাসস দেশ-৩৯
আবহাওয়া-আপডেট
চার বিভাগসহ পাঁচ জেলায় মাঝারী তাপপ্রবাহ অব্যাহত
ঢাকা, ১৯ মে, ২০২১ (বাসস) : দেশের চার বিভাগসহ পাঁচ জেলায় মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
আজ সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, মাদারীপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে,খুলনায় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে,মাদারীপুরে ২৩ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থাযীভাবে দমকা বা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আগামী ৪৮ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তন নেই।
বর্ধিত পাঁচদিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। যার বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
ঢাকায় বৃহষ্পতিবার সূর্যোদয় ভোর ৫ টা ১৪ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩৬ মিনিটে।
গত ২৪ ঘন্টায় সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, মাদারীপুরে ৩৭ মিলিমিটার, ফরিদপুরে ১৮ মিলিমিটার, যশোরে ১৫ মিলিমিটার, চুয়াডাঙ্গা ও সিলেটে ৭ মিলিমিটার, সীতাকুন্ডে ৪ মিলিমিটার।
এদিকে আজ ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,এসব অঞ্চলে আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘা”্ছন্ন থাকতে পারে। এছাড়া বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।
বাসস/সবি/এসএস/২০৫৬/কেকে