বাসস ক্রীড়া-২ : মৌসুমের শেষে ক্রিস্টাল প্যালেস ছেড়ে যাচ্ছেন হজসন

81

বাসস ক্রীড়া-২
ফুটবল-কোচ
মৌসুমের শেষে ক্রিস্টাল প্যালেস ছেড়ে যাচ্ছেন হজসন
লন্ডন, ১৯ মে, ২০২১ (বাসস) : চলতি মৌসুমের শেষে ক্রিস্টাল প্যালেস ছেড়ে চলে যাচ্ছেন কোচ রয় হজসন। ক্লাব সূত্র মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করেছে।
৭৩ বছর বয়সী অভিজ্ঞ হজসন রোববার তার সাবেক ক্লাব লিভারপুলের বিপক্ষে ছোটবেলার ক্লাবের সাথে চার বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন। হজসনের সাথে প্যালেসের চুক্তির মেয়াদ এ বছরই শেষ হবার কথা ছিল। এক বিবৃতিতে হজজন বলেছেন, ‘৪৫ বছরেরও বেশী কোচিং অভিজ্ঞতা সঞ্চয়ের পর এই মুহূর্তে মনে হচ্ছে প্রিমিয়ার লিগের মত শীর্ষ সারির লিগ থেকে আমার সড়ে দাঁড়ানোর এটাই সঠিক সময়। এ কারনেই ক্রিস্টাল প্যালেসের ম্যানেজার হিসেবে এই মৌসুমই আমার শেষ মৌসুম। এখানে আমি আমার ফুটবল জীবনের অন্যতম সেরা সময় কাটিয়েছি। বিশেষ করে প্যালেসের হয়ে শেষ চারটি মৌসুম আমি আমার ক্যারিয়ারকে অনেক বেশী সমৃদ্ধ করার সুযোগ পেয়েছি।’
হজসনের সম্ভাব্য বদলী হিসেবে চেলসির সাবেক ম্যানেজার ফ্রাংক ল্যাম্পার্ডের অন্তর্ভূক্তির ইঙ্গিত দিয়েছে বেশ কিছু ব্রিটিশ গণমাধ্যম।
২০১৭-১৮ মৌসুমে প্যালেসের কোচ হিসেবে নিয়োগ পান হজসন। ফ্রাংক ডি বোয়ারের অধীনে বাজে একটি মৌসুম শুরু করার পর লিগের প্রথম চারটি ম্যাচেই ঐ সময় প্যালেস কোন পয়েন্ট তো দুরে থাক কোন গোলও করতে পারেনি। ইন্টার মিলান ও সুইজারল্যান্ডের সাবেক ম্যানেজার হজসনের অধীনে প্রথম তিনটি ম্যাচ ঈগলসরা পরাজিত হয়। কিন্তু এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক সাফল্যে শেষ পর্যন্ত টেবিলের ১১তম স্থানে থেকে মৌসুম শেষ করেছিল প্যালেস। প্রথম সাতটি ম্যাচ পরাজয়ের পর প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে প্যালেস লিগ টেবিলের উপরের দিকেই নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছিল। ২০১৩/১৪ সালের পর থেকে প্যালেস প্রিমিয়ার লিগে নিজেদের টিকিয়ে রেখেছিল।
প্যালেস চেয়ারম্যান স্টিভ প্যারিস বলেছেন, ‘রয়ের সাথে কাজ করাটা সত্যিই আনন্দের ছিল। শুধুমাত্র কোচ নয়, একজন মানুষ হিসেবে তিনি অসাধারণ। ছোটবেলার ক্লাবকে শেষ পর্যন্ত কোচিং করানোর দায়িত্ব পেয়ে রয় যে কতটা খুশী ছিল তা বলে বোঝানো যাবেনা। প্যালেসের একমাত্র কোচ হিসেবে তিনিই প্রিমিয়ার লিগে টানা চার বছর এই ক্লাবটিকে টিকিয়ে রেখেছিল।’
যদিও লিভারপুল ও ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে তার কোচিং অভিজ্ঞতা ততটা সমৃদ্ধ নয়। ইউরো ২০১৬’তে তার অধীনে ইংল্যান্ড ছোট দল আইসল্যান্ডের কাছে শেষ ১৬’র ম্যাচে পরাজিত হয়েছিল। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ইংল্যান্ড।
বাসস/নীহা/১৫১০/স্বব