১৬২ কোটি টাকায় বিসিবি’র সম্প্রচার স্বত্ব কিনলো ব্যানটেক

254

ঢাকা, ১৮ মে ২০২১ (বাসস) : ২০২১-২০২৩ সালের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে দেশি মার্কেটিং এজেন্সি ব্যানটেক। এই সময়কালে অফিসিয়াল ব্রডকাস্টার হিসেবে বিসিবিকে প্রায় ১৬১ কোটি ৫০ লাখ টাকা পরিশোধ করবে প্রতিষ্ঠানটি।
বিসিবি মিডিয়া ও যোগাযোগ কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, গত মাসে বোর্ড কর্তৃক নির্ধারিত ১৯ মিলিয়ন ডলার অফার মূল্যে সংস্থাটি এই বিডটি জিতেছে।
আগামী সপ্তাহে ঢাকায় শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ। চুক্তির আওতায় এটিই হবে ঘরের মাঠে প্রথম সিরিজ। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত চলা সব সিরিজই থাকবে এ চুক্তির আওতায়।
এই সময়ে ব্যানটেক সকল হোম সিরিজ স¤প্রচার করবে। এরমধ্যে থাকছে, সাতটি টেস্ট, ১৮টি ওয়ানডে এবং ১৯টি টি-টুয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। গাজী টিভি এবং টি-স্পোর্টস এই ম্যাচগুলি প্রচার করবে।
তবে বিসিবি ঘরের মাঠে আরও কিছু দ্বিপক্ষীয় সিরিজের ব্যবস্থা করার চেষ্টা করায় ম্যাচের সংখ্যা আরও বাড়তে পারে।
গাজী টিভির সাথে বিসিবির আগের দীর্ঘমেয়াদী স¤প্রচার চুক্তির তুলনায় পরিমাণ ৫ শতাংশ কম, যা ছয় বছরের জন্য ২০ দশমিক ০২ মিলিয়ন ডলার ছিল।
জালাল ইউনুস জানান, মহামারীর বিবেচনা করে বিসিবি এখনও এই চুক্তিতে সন্তুষ্ট। তিনি বলেন, ‘এই প্রক্রিয়ায় শুধুমাত্র ব্যানটেক অংশ নিয়েছিল। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টিভি রাইটসও কিনেছিল। এবার তারা পরবর্তী ২৮ মাসের জন্য টিভি অধিকার কিনে নিলো।’
এই অর্থ উৎপাদন ব্যয়ে অন্তর্ভুক্ত করা হবে। বিসিবি’র আরও ভাল স¤প্রচারের জন্য প্রডাকশন দায়িত্ব থাকবে বলে জানিয়েছেন ব্যানটেকের প্রধান নির্বাহী এজিএম সাব্বির।
তিনি বলেন, ‘আমাদের এই সুযোগ দেয়ার জন্য বিসিবিকে ধন্যবাদ। আমরা আড়াই বছরের জন্য টিভি স্বত্ব কিনেছিলাম। স্বত্বটি ১৯ মিলিয়ন ডলারে কিনেছিলাম, সেখানে উৎপাদন ব্যয়ও অন্তর্ভুক্ত।’
সাব্বির জানান, মহামারীকালীন সময় সত্ত্বেও তারা উৎপাদন ব্যয় আদায় করতে আত্মবিশ্বাসী।
তিনি বলেন, ‘বিশ্বজুড়ে মহামারী আঘাত হানলেও ক্রিকেট চলছে। বিশ্ব ক্রিকেটের সব দেশ দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করার জন্য জৈব-সুরক্ষা বলয় তৈরি করে এবং বিসিবি কিছু সিরিজও আয়োজন করেছিল, এমন একটি জৈব-সুরক্ষা বলয় তৈরি করেছে যা যে কোনও দেশের মতো শক্তিশালী। তাই আমিও আত্মবিশ্বাসী।’