বাসস ক্রীড়া-২ : আড়াই বছর পর ও:ইন্ডিজ টেস্ট দলে ওয়ারিকান

124

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-ওয়েস্ট ইন্ডিজ দল
আড়াই বছর পর ও:ইন্ডিজ টেস্ট দলে ওয়ারিকান
বার্বাডোজ, ৩০ আগস্ট ২০১৮ (বাসস) : আগামী অক্টোবরে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। আড়াই বছর পর দলে ডাক পেয়েছেন চায়নাম্যান স্পিনার জোমেল ওয়ারিকান। ২০১৬ সালের জানুয়ারিতে দেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। নতুন মুখ হিসেবে দলে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান জাহমার হ্যামিল্টন। ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন তিনি। কিন্তু কোন ম্যাচ খেলার সুযোগ হয়নি তার।
গেল দু’মাস ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে খেলেছেন ওয়ারিকান। ইংল্যান্ডের মাটিতে ভারত এ’ ও ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে খেলেছিলেন তিনি। কিন্তু এ’ দলের হয়ে আহামরি কোন পারফরমেন্স করতে পারেননি ওয়ারিকান। তবে এ বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তার সাথে লাল বলের চুক্তি করলে আবারও জাতীয় দলে ফেরার সুযোগ ঘটে এই বোলারের। শেষ পর্যন্ত আবারো জাতীয় দলে ফিরলেন তিনি। লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর পর দলের দ্বিতীয় বিশেষজ্ঞ স্পিনার ওয়ারিকান। দেশের হয়ে এখন পর্যন্ত ৪ টেস্টে ১১ উইকেট নিয়েছেন তিনি।
এদিকে, এক বছরেরও বেশি সময় পর টেস্ট দলে সুযোগ পেলেন ২১ বছর বয়সি পেসার আলজারি জোসেফ। ২০১৬ সালে ভারতের বিপক্ষে দেশের মাটিতে ১৯ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিল তার। অভিষেকের পর দলের হয়ে ৬টি টেস্ট খেলেছেন জোসেফ।
কিন্তু ২০১৭ সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে পিঠের ইনজুরিতে পড়েন জোসেফ। ফলে মাঠের বাইরে চলে যেতে হয় তাকে। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে আবারো ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেন তিনি। দ্বিতীয় টেস্টের জন্য দলে ডাক পেলেও ঐ সিরিজে খেলার সুযোগ হয়নি এই ডান-হাতি পেসারের।
সর্বশেষ ২০০২ সালে নিজ মাঠ কিংস্টনে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। আর ভারতের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ জয় ছিলো ১৯৯৪ সালে। মোহালিতে ২৪৩ রানে সফরকারীরা।
আসন্ন ভারত সফরে দুই টেস্ট, পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ৪ অক্টোবর থেকে শুরু হবে টেস্ট সিরিজ। ২১ অক্টোবর থেকে ওয়ানডে সিরিজে লড়াই শুরু করবে দু’দল। টেস্ট ও ওয়ানডে সিরিজ শেষে ৪ নভেম্বর থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।
ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল : জেসন হোল্ডার (অধিনায়ক), সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, ক্রেইগ ব্রাফেট, রোস্টন চেজ, শ্যানন গাব্রিয়েল, শেন ডওরিচ (উইকেটরক্ষক), জাহমার হ্যামিল্টন (উইকেটরক্ষক), শিমরোন হেটমায়ার, কিমো পল, কাইরন পাওয়েল, শাই হোপ, আলজারি জোসেফ, কেমার রোচ, জোমেল ওয়ারিকান।
বাসস/এএমটি/১৬৫৮/স্বব