বাসস দেশ-৪৪ : ফিলিপাইনে স্কুল শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার

191

বাসস দেশ-৪৪
ফিলিপাইন-মুজিব
ফিলিপাইনে স্কুল শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার
ঢাকা, ১৭ মে ২০২১ (বাসস) : ফিলিপাইনের স্কুল শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সাথে পরিচয় করিয়ে দিতে ম্যানিলাস্থ বাংলাদেশ দূতাবাস সেদেশের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার দিয়েছে।
জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে ১৭ মে ম্যানিলাস্থ ব্রিলিয়ান্ট জুনিয়র স্কুল এবং মিন্দানাও এর স্টকব্রীজ আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের প্রায় একশ’ শিক্ষার্থীদের বাংলাদেশের সিআরআই হতে প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার দেয়া হয়। বাংলাদেশ দূতাবাস ম্যানিলার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বই হস্তান্তর উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে স্টকব্রীজ আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, দাভাও শাখার আন্তর্জাতিক প্রোগ্রাম পরিচালক মার্গারেথ লেম্যান ও জেনারেল সান্তোষ শাখার প্রধান জোনমেরি পানসালান এবং ব্রিলিয়ান্ট জুনিয়র স্কুলের উপদেষ্টা মিজ জুয়ানা রীভেরা তাদের স্কুলের শিক্ষার্থীদের বইগুলো উপহার দেয়ায় বাংলাদেশ দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।
তারা বলেন, অত্যন্ত আকর্ষণীয় এই বইগুলো বাংলাদেশের জাতির পিতার জীবন সম্পর্কে জানতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করবে। শিশু-কিশোরদের মাঝে আকর্ষণীয়ভাবে এই মহান নেতার অনুকরনীয় গল্পগুলো তুলে ধরার দূতাবাসের এই প্রচেষ্টাকে তারা স্বাগত জানান এবং স্কুলগুলোকে মুজিব শতবর্ষ উদযাপনের এই অনুষ্ঠানের অংশ নেয়ার জন্য তারা দূতাবাসকে ধন্যবাদ জানান।
শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শিশুদের অত্যন্ত ভালোবাসতেন। স্বাধীনতার পর তিনিই বাংলাদেশে শিশু অধিকারের মূল আইনী ভিত্তি তৈরী করেন। যার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে শিশুদের শিক্ষা, টিকা, বৃত্তি ও বই প্রদানসহ বহু-উন্নয়ন মূলক কার্যক্রমের উন্মেষ ও প্রসার ঘটেছে।
তিনি আরো বলেন, জাতির পিতা শুধু বাংলাদেশ নয়, মুক্তি ও শান্তিকামী সকল মানুষের অনুপ্রেরণা ছিলেন। তিনি আশা প্রকাশ করেন, ‘মুজিব’ বইটি ফিলিপিনো শিশুদের তাঁর জীবন সম্পর্কে জানতে ও তাঁর মতো হয়ে উঠতে আগ্রহী করে তুলবে।
পরে, ‘মুজিব’ বইগুলো পড়বার জন্য একটা পাঠপর্ব অনুষ্ঠিত হয়। সেখানে উপহার প্রাপ্ত স্কুল শিক্ষার্থীরা গ্রাফিক নভেল ‘মুজিব’ এর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খন্ড হতে বিভিন্ন অংশ উপস্থিত সুধীবৃন্দকে পড়ে শোনায়।
হস্তান্তর অনুষ্ঠানে মিন্দানাও-এ নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল জেনারেল, স্কুলের শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দ ও ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমআর/২৩৩৩/এবিএইচ