বাসস দেশ-৪২ : তিন বিভাগসহ নয় অঞ্চলে মাঝারী তাপপ্রবাহ : বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা

40

বাসস দেশ-৪২
আবহাওয়া-আপডেট
তিন বিভাগসহ নয় অঞ্চলে মাঝারী তাপপ্রবাহ : বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা
ঢাকা, ১৭ মে, ২০২১ (বাসস) : ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসহ নয় অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বইছে এবং তা অব্যাহত থাকতে পারে। এদিকে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও সপ্তাহের শেষদিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আজ সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সীতাকুন্ড, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাঈজদীকোর্ট, ফেনী, রাজশাহী, পাবনা এবং তাড়াশ অঞ্চলসহ তিন বিভাগে মৃদু তাপপ্রবাহ বইছে।
এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যশোরে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ২২ ডিগ্রি সেলসিয়াস। দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।
পূর্বাভাসে আরো বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
গত ২৪ ঘন্টায় টাঙ্গাইলে ৩০ মিলিমিটার, নেত্রকোণায় ১৪ মিলিমিটার, সিলেটে ৮ মিলিমিটার এবং রাজশাহীতে ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর কিছু অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
মঙ্গলবার সূর্যোদয় ভোর ৫ টা ১৪ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩৪ মিনিটে।
বাসস/সবি/এসএস/২১২৮/-শআ