বাসস বিদেশ-৭ : সুদানের উন্নয়নের লক্ষ্যে শীর্ষ সম্মেলন আয়োজন করেছেন ম্যাক্রন

116

বাসস বিদেশ-৭
আফ্রিকা-ফ্রান্স-সম্মেলন
সুদানের উন্নয়নের লক্ষ্যে শীর্ষ সম্মেলন আয়োজন করেছেন ম্যাক্রন
প্যারিস, ১৭ মে, ২০২১ (বাসস ডেস্ক): ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন সুদানে স্বৈরাচারী শাসনের অবসানের পরে সহায়তা করার লক্ষ্যে সোমবার আফ্রিকার নেতৃবৃন্দ, কূটনীতিক ও ঋণদাতাদের নিয়ে একটি সম্মেলনের আয়োজন করেছেন।
সুদানে দীর্ঘদিন ক্ষমতায় থাকার পর ওমর আল-বশির ২০১৯ সালে ক্ষমতাচ্যুত হন। বর্তমান প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোকের সরকারকে সহায়তা প্রদান ও সুদানে বিনিয়োগের বিষয়ে আলোচনার জন্য বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধান প্যারিসে সমবেত হবেন।
পরের দিন, আফ্রিকার অর্থনীতি সংক্রান্ত সম্মেলনে কোভিড-১৯ মহামারীর কারণে প্রায় ৩০০ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক ঘাটতি পূরণ করার চেষ্টা নিয়ে আলোচনা করা হবে।
প্যারিসের আইফেল টাওয়ারের কাছে অস্থায়ী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত দুটি সম্মেলন ম্যাক্রনের জন্য নিজেকে আফ্রিকার একজন রাষ্ট্রনায়ক হিসেবে তুলে ধরার সুযোগ সৃষ্টি করবে যার প্রভাব এই মহাদেশের ফ্রাঙ্কোফোন অঞ্চলে ছড়িয়ে পড়বে।
রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে উভয় সম্মেলনে যোগ দিবেন। এছাড়াও দু’দিনই মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।
ফ্রান্স এই শীর্ষ সম্মেলনের মাধ্যমে আফ্রিকার দেশগুলোকে জানাতে চাইছে যে, তারা যদি স্বৈরাচারবাদ থেকে মুখ ফিরিয়ে গণতন্ত্রকে গ্রহণ করে নেয় তবে তারা সহায়তা পেতে পারে।
নাম প্রকাশে অনিচ্ছুক ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেছেন, সুদানের পরিবর্তন আমরা এবং আন্তর্জাতিক স¤প্রদায় আফ্রিকায় গণতান্ত্রিক উত্তরণের উদাহরণ হিসেবে বিবেচনা করছি।
কর্মকর্তা আরো বলেন, শীর্ষ সম্মেলনের উদ্দেশ্য সুদানকে সহায়তা করা বিশেষ করে তাদের বিশাল ঋণ লাঘব করার জন্য আন্তর্জাতিক স¤প্রদায়কে একত্রিত করা।
হামদোক ও তার সরকার পঙ্গু অর্থনীতি পুনর্গঠন ও বশিরের মেয়াদে সৃষ্ট সুদানের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা অবসানের বিষয়ে জোর দিয়েছে। দেশটি তিন দশকের স্বৈরাচারী শাসনের ফলে অর্থনৈতিক দুর্দশা ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হয়।
আফ্রিকা এখনও পর্যন্ত বিশ্বব্যাপী অন্যান্য অঞ্চলের তুলনায় কোভিড-১৯ মহামারীর দ্বারা কম ক্ষতিগ্রস্থ। মহাদেশ জুড়ে মোট এক লাখ ৩০ হাজার মানুষ মারা গেছে। তবে অর্থনৈতিক ব্যয় ঘাটতি অত্যন্ত স্পষ্ট।
মঙ্গলবার আফ্রিকা শীর্ষ সম্মেলনে ভবিষ্যতের উন্নয়নের জন্য প্রয়োজনীয় তহবিলের ঘাটতির দিকে মনোনিবেশ করা হবে।
বাসস/অনু-জেজেড/২০৪৫/-শআ