বাসস ক্রীড়া-১৩ : সিরিজ থেকে ছিটকে গেলেও আফসোস কম রুবেলের

138

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-রুবেল
সিরিজ থেকে ছিটকে গেলেও আফসোস কম রুবেলের
ঢাকা, ১৭ মে ২০২১ (বাসস) : পরিসংখ্যান বিবেচনায় নিলে, ওয়ানডে ফরম্যাটে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার পেসার রুবেল হোসেন।
শ্রীলংকার বিপক্ষে আসন্নসিরিজটি মিস করবেন রুবেল। প্রিয় প্রতিপক্ষ লংকানদের বিপক্ষে ১১ ম্যাচে ১৮ উইকেট শিকার করেছেন তিনি।
রুবেলের চেয়ে এক ম্যাচ কম খেলে ১২ উইকেট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। রুবেলের সমান ম্যাচ খেলে ১০ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।
শ্রীলংকার বিপক্ষে সিরিজটি মিস করলেও, ভবিষ্যত নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন রুবেল। ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করতে, সিরিজ মিসে কোন সমস্যা নেই তার।
গত ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে পিঠের ইনজুরিতে পড়েন রুবেল। এতে সীমিত ওভারের সিরিজের সবক’টি ম্যাচই মিস করেছিলেন তিনি। এরপর দেশে ফিরে পুনর্বাসন প্রকিয়া শুরু করেন রুবেল। তবে রুবেলের ইনজুরির কোন উন্নতি হয়নি।
শ্রীলংকার বিপক্ষে আসন্ন সিরিজটি না খেলার বিষয়টি আজ নিশ্চিত করেছেন রুবেল। তিনি বলেন, ‘স্বাভাবিক চলাচলের সময় আমি যদি ব্যথা অনুভব না করলেও যদি দাঁড়িয়ে থাকি বা সামান্য ঝোঁক নিয়ে বসে থাকি তবে ব্যথা বাড়বে।’
পুনর্বাসন প্রক্রিয়াধীন বেশি বোলিং করছেন না রুবেল। এটি শুরু করতে কমপক্ষে আরও দুই সপ্তাহ সময় লাগবে। তবে ২৩ মে থেকে বাংলাদেশ-শ্রীলংকার ওয়ানডে সিরিজটি শুরু হবে।
যৌক্তিক কারণে খেলতে না পারার আফসোস থাকলেও ভবিষ্যতে ভালো কিছু করার কথা ভেবে নিজেকে সান্তনা দিচ্ছেন রুবেল।
তিনি বলেন, ‘কিছুটা খারাপতো অবশ্যই লাগছে, ঘরের মাঠে আন্তর্জাতিক সিরিজ খেলতে পারবো না।’
রুবেল আরও বলেন, ‘আপনি জানেন, ঘরে মাঠে শ্রীলংকার বিপক্ষে আমার রেকর্ড ভালো, তবে খারাপ লাগার মতো খুব বেশি দরকার নেই, কারণ আমি যদি ভবিষ্যতের কথা চিন্তা করি, সিরিজ না খেলেও খুব একটা সমস্যা হবে না। আপনি যদি পুরোপুরি সুস্থ না হয়ে ক্রিকেট খেলেন তবে ভবিষ্যতে খেলার সুযোগ থাকবে না। তাই আমাকে প্রথমে সুস্থ হতে হবে।’
শুধুমাত্র রুবেল হোসেন নয়, নিউজিল্যান্ড সফর থেকে পিঠের ইনজুরিতে রয়েছেন হাসান মাহমুদও। ফলে লংকান সিরিজ থেকে ছিটকে গেছেন হাসানও।
দু’জন পেসারকে হারানো সত্ত্বেও, খুব বেশি হতাশ নন বাংলাদেশ নির্বাচন প্যানেল দলের সদস্য হাবিবুল বাশার সুমন। শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের জন্য দারুন ফর্মে রয়েছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং মোহাম্মদ সাইফুদ্দিন।
বাশার বলেন, ‘আমরা অবশ্যই রুবেলকে মিস করবো। কিন্তু সে ইনজুরিতে থাকায় কিছুই করার নেই। আমরা হাসান মাহমুদকে নাও পেতে পারি। রুবেলের মত সেও ইনজুরিতে। তবে ভালো কথা হল আমরা মুস্তাফিজকে পাচ্ছি, সাইফুদ্দিন ফিট থাকলে আমরা তাকেও পেয়ে যাবো এবং তাসকিন ভাল ফর্মে আছেন।’
আগামী ২৩ মে থেকে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ দু’টি ম্যাচ হবে ২৫ ও ২৮ মে।
বাসস/এএমটি/২০০৮/স্বব