স্প্যানিশ-লা লিগা: অ্যাটলেটিকো মাদ্রিদকে শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে দিলেন ‘অসাধারণ’ সুয়ারেজ

135

মাদ্রিদ, ১৭ মে ২০২১ (বাসস/এএফপি) : উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজের ‘অসাধারণ’ পারফর্মেন্সের প্রশংসা করেছেন অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমিওনে। কারণ তার গোলে ভর করেই রোববার ওসাসুনার বিপক্ষে ২-১ গোলের নাটকীয় এক জয় পেয়েছে ক্লাবটি। ওই জয়ের সুবাদে লা লিগার শিরোপা জয়ের একেবারেই দ্বারপ্রান্তে পৌঁছে গেছে লা লিগার টেবিল টপাররা।
ওয়ান্ডা মেট্রোপলিটানোয় অনুষ্ঠিত ম্যাচের শেষ বাঁশি বাজার ৯ মিনিট আগেও ওসাসুনার বিপক্ষে পিছিয়ে ছিল অ্যাটলেটিকো। শেষ পর্যন্ত যদি হেরেই যেত, তাহলে শিরোপা জয়ের আশা বাদ দিতে হতো ক্লাবটিকে। তাদের পরিবর্তে শিরোপার কাছে পৌঁছে যেত নগর প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদ। কারণ অ্যাথলেটিক বিলবাওকে হারিয়ে দেয়া ক্লাবটি এক ম্যাচ হাতে রেখেই পৌঁছে যেত পয়েন্ট তালিকার শীর্ষস্থানে।
তবে শেষপর্যন্ত তেমনটি ঘটেনি। ম্যাচের ৮২ ও ৮৮তম মিনিটে গোল করে ম্যাচের চেহারাই পাল্টে দেয় অ্যাটলেটিকো। আট গজ দূর থেকে লুইস সুয়ারেজ জয়সুচক গোলটি করার আগে সমতাসুচক গোল করেন রেনান লোদি।
সিমিওনে বলেন,‘ সে (সুয়ারেজ) অসাধারণ। মানুষকে ভুল প্রমান কারার জন্যই সে এখানে এসেছে। প্রমান করতে চেয়েছে এখনো সেরা ফরোয়ার্ডে আসনেই সে আছে।’
ম্যাচ শেষে অ্যাটলেটিকোর খেলোয়াড় ও বদলী খেলোয়াড়রা সুয়ারেজকে নিয়ে হাঁটু গেড়ে স্বস্তি প্রকাশ করেন। কারণ শিরোপা থেকে আর মাত্র এক ম্যাচ দূরে অবস্থান করছে সিমিওনের শিষ্যরা।
সুয়ারেজ বলেন,‘ এটি একটি আনন্দঘন মুহুর্ত। এটি সেরা ম্যাচগুলোর একটি। আমরা অনেকগুলো সুযোগ হাতছাড়া করেছি। আমি নিজেও। তবে লিগ জেতার জন্য আপনাকে কস্ট সহ্য করতে হবে। আজ আমরা উঠে দাঁড়ালাম।’
এক ম্যাচ বাকি থাকতেই অ্যাটলেটিকোর শিরোপাা নিশ্চিতের জন্য সান মেমিসে রিয়াল মাদ্রিদের পরাজিত হবার প্রয়োজন ছিল। কিন্তু সেই পথে হাঁটেনি জিনেদিন জিদানের শিষ্যরা। নাচো ফার্নান্দেজের দ্বিতীয়ার্ধের (৬৮ মি.) গোলটি অ্যাথলেটিক বিলবাওর বিপক্ষে জয়ের বন্দরে পেঁৗঁছে দিয়েছে রিয়াল মাদ্রিদকে। তবে দুই পয়েন্টে এগিয়ে থাকা অ্যাটলেটিকোর শিরোপা নিশ্চিতের জন্য লিগের শেষ ম্যাচে রিয়াল ভায়াদোলিডের বিপক্ষে প্রয়োজন একটি জয়। এতেই ২৫ বছরের মধ্যে দ্বিতীয় লিগ শিরোপা নিশ্চিত হয়ে যাবে অ্যাটলেটিকোর।
রোববার অনুষ্ঠিত লা লিগার আরেক ম্যাচে সেল্টা ভিগোর কাছে ২-১ গোলে হেরে শিরোপার দৌঁড় থেকে ছিটকে পড়েছে লিওনেল মেসির বার্সেলোনা। ম্যাচের ২৮ মিনিটে মেসি গোল করে কাতালান ক্লাবটিকে এগিয়ে দিলেও ৩৮ ও ৮৯ মিনিটে লরেঞ্জোর জোড়া গোল পরাজয় মানতে বাধ্য করে কাতালান ক্লাবটিকে।
রোববার অনুষ্ঠিত লা লিগার অন্য ম্যাচে আলাভেজ ৪-২ গোলে গ্রানাডাকে, ভ্যালেন্সিয়া ৪-১ গোলে এইবারকে, গেটাফে ২-১ গোেেল লেভান্তেকে, রিয়াল বেতিস ১-০ গোলে হুয়েস্কাকে এবং রিয়াল সোসিয়েদাদ ৪-১ গোলে ভায়াদোলিডকে পরাজিত করেছে।