বাসস ক্রীড়া-১ : গোল রক্ষক আলিসনের গোলে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল লিভারপুল

77

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইংলিশ-প্রিমিয়ার-লিভারপুল
গোল রক্ষক আলিসনের গোলে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল লিভারপুল
লন্ডন, ১৭ মে ২০২১ (বাসস/এএফপি) : গোল রক্ষক আলিসনের দেয়া ৯৫তম মিনিটের নাটকীয় গোলে রোববার ওয়েস্ট ব্রুমউইচকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে লিভারপুল। আর এ জয়েই চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে প্রিমিয়ার লিগের সদ্য সিংহাসনচ্যুত ক্লাবটি।
এই জয়ে বর্তমানে তালিকার চতুর্থ স্থানে থাকা চেলসির চেয়ে এক পয়েন্ট এবং তৃতীয় অবস্থানে থাকা লিস্টার সিটির চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে রয়েছে লিভারপুল। তবে হাতে এখনো দুটি ম্যাচ বাকি আছে। তবে গোল রক্ষক আলিসন শেষ মুহুর্তে এসে হেডের সাহায্যে জয়সুচক গোলটি করতে না পারলে চ্যাম্পিয়ন্স লিগের দৌঁড় থেকে ছিটকে যেতে হতো লিভারপুলকে।
এদিকে এফএ কাপের ফাইনালে খেলা চেলসি ও লিভারপুলের মধ্যকার লিগ ম্যাচটি এখনো বাকী আছে। শনিবার ওই ফাইনালে ১-০ গোলে চেলসিকে হারিয়ে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলেছে ফক্সেসরা। ওই কারণেই লিভারপুল যদি বার্নলি ও ক্রিস্ট্যাল প্যালেসের বিপক্ষে শেষ দুই ম্যাচে জয়লাভ করতে পারে তাহলে শীর্ষ চারে আসন গ্রহন করতে পারবে।
ইতোমধ্যে অবনমন নিশ্চিত করা ব্যাগিসরা গতকাল শুরুতেই এগিয়ে যায়। হাল রবসন-কানুর গোলে এগিয়ে যায় স্বাগতিক ব্রুমউইচ। তবে বিরতির আগেই গোলটি পরিশোধ করে দেন লিভারপুলের ফর্মে থাকা মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ।
কিন্তু তখনো আশংকা ছিল ইউরোপীয় অভিজাত টুর্নামেন্টে আসন লাভের দৌঁড় থেকে লিভারপুলের ছিটকে পড়ার। কিন্তু সেটি হতে দেননি সফরকারি দলের গোল রক্ষক। ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে কর্নারের বলে দর্শনীয় হেডে গোল করে লিভারপুলের বিজয় নিশ্চিত করেন তিনি।
খেলা শেষে লিভারপুলের কোচ জার্গেন ক্লপ বিবিসিকে বলেন,‘ এটি ছিল দারুন একটি গোল। আমি কখনো কোন গোল রক্ষককে এভাবে গোল করতে দেখিনি। অলিভার গিরুদ যদি এভাবে গোল করতেন তাহলে আপনারা বিশ^ব্যাপী এটিকে চাউর করে দিতেন। কি দারুন, এটি ‘বিশ^সেরা’।
এদিকে আগামী ২৯ মে পোর্তোতে চ্যাম্পিয়ন্স লিগের অল ইংলিশ ফাইনালে চেলসির মোকাবেলা করবে ইতোমধ্যে লিগ শিরোপা নিশ্চিত করা ম্যানচেস্টার সিটি। এমতাবস্থায় চেলসি যদি পয়েন্ট তালিকার শীর্ষ চারের আসন অক্ষুন্ন রাখে তাহলে প্রিমিয়ার লিগের পঞ্চম একটি ক্লাবের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ আর থাকবে না।
রবসন কানু ১৫ মিনিটে গোল করে স্তম্ভিত করে দিয়েছিল সফরকারী লিভারপুলকে। ম্যাথিউস পেরেরার কর্নার থেকে প্রাপ্ত বল নিয়ে অসাধারন এক দৌঁড়ে এগিয়ে লক্ষ্য ভেদ করেন তিনি। তবে ম্যাচের ৩৩ মিনিটে ইনজুরিগ্রস্থ দিয়গো জোতার পরিবর্তে প্রথম একাদশে স্থান পাওয়া সাদিও মানের পাসের বল কেইল বার্তলের পা ঘুরে সালাহর কাছে পৌঁছলে প্রথম প্রচেস্টাতেই বল জালে জড়িয়ে দেন ওই মিশরীয়।
এটি ছিল এই মৌসুমে সালাহর ২২তম লিগ গোল। যার মাধ্যমে তিনি হ্যারি কেনের সঙ্গে সর্বোচ্চ গোল দাতার আসন ভাগাভাগি করে নিয়েছেন।
এদিকে উলভসকে ২-০ গোলে হারিয়ে প্রিমিয়র লিগের পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে টটেনহ্যাম হটস্পার্স। ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন বিরতির আগমুহুর্তেই (৪৫মি.) বাঁকানো শটে গোল করে এগিয়ে দেন স্পার্সদের। ম্যাচের ৬২ মিনিটে টটেনহ্যামের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন পিয়েরে-এমিলে হজবজার্গ।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫৫/স্বব