বাসস বিদেশ-২ : গাজায় ইসরাইলি বিমান হামলায় ৪২ জন নিহত, জাতিসংঘ প্রধানের সংঘাত বন্ধের আহ্বান

115

বাসস বিদেশ-২
ইসরাইল-ফিলিস্তিন-সংঘাত
গাজায় ইসরাইলি বিমান হামলায় ৪২ জন নিহত, জাতিসংঘ প্রধানের সংঘাত বন্ধের আহ্বান
গাজা সিটি (ফিলিস্তিন ভূখন্ড), ১৭ মে, ২০২১ (বাসস ডেস্ক) : গাজা উপত্যকায় রোববার ইসরাইলি বিমান হামলায় ৪২ জন নিহত হয়েছে। সেখানে ভয়াবহ সংঘর্ষের প্রায় এক সপ্তাহের মধ্যে এটি এক দিনে সবচেয়ে বেশি নিহতের ঘটনা।
এদিকে সংঘাত ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী বিপদাশঙ্কা সত্ত্বেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচনা ব্যর্থ হয়েছে। খবর এএফপি’র।
এএফপি’র সাংবাদিকরা জানান, ইসরাইলি বিমানবাহিনী রোববার থেকে সোমবার পর্যন্ত ফিলিস্তিনি ভূখন্ডে অব্যাহত হামলা চালায়। এ সময় তাদেরকে ফিলিস্তিন ভূখন্ডের ঘনবসতিপূর্ণ এলাকায় দফায় দফায় বিমান হামলা চালাতে দেখা যায়।
ইসরাইলি সামরিক বাহিনী জানায়, সোমবার প্রথম প্রহরে তারা গাজা উপত্যকায় হামাসের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ‘একেবারে আতঙ্কজনক’ এ সহিংসতা দ্রুত নিরসনের আহ্বান জানিয়েছেন এবং তিনি ‘অনিয়ন্ত্রিত নিরাপত্তা ও মানবিক সংকটের’ সংতর্কবাণী উচ্চারণ করেছেন।
নিরাপত্তা পরিষদের বৈঠকে এ সংঘাত নিরসনে কোন পদক্ষেপ গ্রহণ করা যায়নি। ইসরাইলের মিত্র দেশ যুক্তরাষ্ট্রের কারণে এ আলোচনায় বসার ক্ষেত্রেও বিলম্ব হয়।
উভয় কর্তৃপক্ষ জানায়, সেখানে ছড়িয়ে পড়া বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ সংঘাতে সোমবার থেকে গাজায় ১৯৭ জন এবং ইসরাইলে ১০ জন নিহত হয়েছে।
ইসরাইল জানায়, রোববার সকাল পর্যন্ত তারা তাদের বিমান হামলা অব্যাহত রেখেছে। তারা বিগত ২৪ ঘণ্টায় ফিলিস্তিন ভ’খন্ডের উপকূল অঞ্চলের ৯০ টি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।
এর ফলে গাজায় নিহতের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে।
বাসস/এমএজেড/১১২৫/-জেহক