বাসস দেশ-৩ : নাটোরে দু’টি ডিপ সিলিন্ডার টিউবয়েল প্রতিস্থাপন

111

বাসস দেশ-৩
টিউবয়েল প্রতিস্থাপন
নাটোরে দু’টি ডিপ সিলিন্ডার টিউবয়েল প্রতিস্থাপন
নাটোর, ১৭ মে, ২০২১ (বাসস) : অসচ্ছল পরিবারসমূহের বসতি এলাকায় খাবার পানির সংকট নিরসনে নাটোর পৌরসভা এলাকায় দুইটি ডিপ টিউবয়েল প্রতিস্থাপন করা হয়েছে। নাটোরের উন্নয়ন চিন্তা নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণ সংগঠন ‘আমার হৃদয়ে নাটোর’ সম্প্রতি টিউবয়েল দুইটি প্রতিস্থাপন করেছে।
শহরের ডায়াবেটিক হাসপাতাল সংলগ্ন নারদ নদের পাশ জুড়ে গড়ে ওঠা হতদরিদ্র বসতি এলাকা এবং শহরের হুগোলবাড়িয়া এলাকায় নি¤œ আয়ের শ্রমজীবীদের বসতি এলাকায় ডিপ সিলিন্ডার টিউবয়েল দুইটি স্থাপন করা হয়।
নারদ নদের পাড়ে গড়ে ওঠা বসতি এলাকার পরিবারের পুরুষেরা মূলত মুদি দোকানে বিক্রয় কর্মীর কাজ করেন এবং মহিলারা গৃহপরিচারিকার কাজ করেন। এ এলাকার বাসিন্দা রমেছা বলেন, আগে অনেক দূর থেকে অথবা আশপাশের বাড়ির মানুষদের অনুরোধ করে খাবার পানি আনতে হতো। এখন আমাদের চলমান কষ্ট দূর হলো।
হুগোলবাড়িয়ায় প্রতিস্থাপিত টিউবয়েলটির রক্ষণাবেক্ষনের দায়িত্বে নিয়োজিত শ্রমজীবী ইসমাইল হোসেন বলেন, খরায় পানির স্তর অনেক নীচে নেমে যাওয়ায় আশপাশের টিউবয়েলগুলো অকেজো হওয়াতে এলাকায় খাবার পানির সংকট তৈরী হয়েছিল। এখন আর সমস্যা থাকলোনা।
‘আমার হৃদয়ে নাটোর’ এর সংগঠক জুলফিকুল হায়দার বাবু জানান, সমাজের অসহায় মানুষের চাহিদা পূরণসহ শিক্ষা ক্ষেত্রে অসচ্ছল মেধাবীদের নিয়মিত মাসিক বৃত্তি দিয়ে আসছে এ সংগঠন। শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯৮৫ সালে এসএসসি পাস করা শিক্ষার্থী-যারা এখন সরকারের সিভিল সার্ভিস ও বিভিন্ন সংস্থা, বিশ্ববিদ্যালয়, আদালত, সংবাদমাধ্যম, ব্যবসায়সহ বিভিন্ন কর্মক্ষেত্রে নিয়োজিত কিংবা প্রবাস জীবন যাপন করছেন-তাদের আর্থিক অনুদানে এ সংগঠনের কার্যক্রম পরিচালিত হচ্ছে।
‘আমার হৃদয়ে নাটোর’ এর অন্যতম সংগঠক ফারাজী আহম্মদ রফিক বাবন বলেন, এ সংগঠনের সভ্যরা শিক্ষাজীবনে বিভিন্ন সাহিত্য, শিল্প,সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের কার্যক্রমে ব্যাপকভাবে নিয়োজিত ছিলেন। কর্মজীবনে এসে মানুষের কল্যাণে কাজ করার অদম্য স্পৃহায় আমাদের যাত্রা। অসহায় মানুষের পাশে দাঁড়ানোসহ নাটোরের উন্নয়ন চিন্তা নিয়ে আমরা কাজ করে যাবো।
নাটোর জনস্বাস্থ্য বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আলমগীর মিয়া বলেন, পানির স্তর নীচে নেমে যাওয়ায় শহরের বাসিন্দাদের দূর্ভোগ হচ্ছে। কিন্তু আমাদের কার্যক্রম এখন গ্রামীণ জনপদে। শহরের মানুষের দূর্দশা লাঘবে এগিয়ে আসা সংগঠন ‘আমার হৃদয়ে নাটোর’ এর টিউবয়েল প্রতিস্থাপন কাজে আমরা কারিগরি সহায়তা প্রদান করেছি।
নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বলেন, সীমিত আয়ে পৌরসভার নাগরিকদের সেবা দিতে গিয়ে অনেক সময় হিমশিম খেতে হয়। পানির স্তর অনেক নীচে নেমে যাওয়ার খাবার পানির সংকটে পৌরসভার অনেক এলাকা থেকে টিউবয়েলের জন্যে আবেদন করেছেন গণমানুষ। এ পরিস্থিতিতে ‘আমার হৃদয়ে নাটোর’ এর দুইটি ডিপ সিলিন্ডার টিউবয়েল প্রতিস্থাপন কাজ প্রশংসার দাবীদার। আমরা টিউবয়েল প্রতিস্থাপনের জায়গা নির্বাচনে সহযোগিতা দিয়েছি।
বাসস/এনডি/সংবাদদাতা/১০১৫/নূসী