করোনায় মারা গেছেন ২৫ ও নতুন আক্রান্ত ৩৬৩ জন

342

ঢাকা, ১৬ মে, ২০২১ (বাসস): দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৩৫তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২৫ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৩৬৩ এবং সুস্থ হয়েছেন ৬০১ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ১৮ ও নারী ৭ জন।
গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২২ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ১৪৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ। গত ১১ মার্চ থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৫ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১৩ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ৩৬৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩ হাজার ৭৫৮ জনের নমুনা পরীক্ষায় ২৬১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৬ দশমিক ৬৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৯৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৬ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৭ লাখ ৭ হাজার ৭১৬ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৮০ হাজার ১৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৮২ হাজার ৪৯১টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ২৫ হাজার ২২৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬৮ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬০১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৯৬৪ জন। গতকালে চেয়ে আজ ৩৬৩ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২২ হাজার ৩৬ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৫২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৩ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫ হাজার ৫০৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩ হাজার ৬৮৭ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৮২১টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭১টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৫৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৪৩০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৭৫৮ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৬৭২টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।