বাসস ক্রীড়া-১ : চেলসিকে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জিতল লিস্টার

97

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইংলিশ কাপ-চেলসি-লিস্টার
চেলসিকে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জিতল লিস্টার
লন্ডন, ১৬ মে, ২০২১ (বাসস/এএফপি): চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা ঘরে তুলেছে লিস্টার সিটি। এই জয়কে নিজ দলের ‘ঐতিহাসিক অর্জন’ বলে মন্তব্য করেছেন কোচ ব্রেন্ডন রজার্স। কারণ ১৩৭ বছরের ইতিহাসে এটি ছিল ক্লাবটির প্রথম এফএ কাপের শিরোপা জয়ের ঘটনা।
ওয়েম্বলিতে ২২ হাজার দর্শকের সামনে রোমঞ্চকর জয়টি নিশ্চিত করেছেন ৬৩ মিনিটে ইউরি টিয়েলম্যানের জয়সুচক গোল। এটি ছিল ১৪ মাস আগে করোনা ভাইরাস মাহামারি আকার ধারণ করার পর ইংল্যান্ডের কোন স্টেডিয়ামে সর্বাধিক জনসমাগম। যেখানে কৌনিক শটে লিস্টারকে শিরোপা পাইয়ে দেন বেলজিয়ান মিডফিল্ডার।
প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের ৫ বছর পর ইংলিশ ফুটবলের মর্যাদাপুর্ন নতুন এই শিরোপাটি জয় করতে সক্ষম হল ফক্সেসরা। পঞ্চম বারের প্রচেস্টায় এই সাফল্য অর্জন করেছে ক্লাবটি। এর আগে চারবার আসরের ফাইনাল থেকে খালি হাতে ফিরতে হয়েছে লিস্টারকে। তবে এর শেষটি ছিল ৫২ বছর আগে।
রজার্স বলেন,‘ এটি ছিল ফুটবল ক্লাবটির এক ঐতিহাসিক দিন। প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জয়। এ জন্য আমি খেলোয়াড় ও সমর্থকদের জন্য দারুন আনন্দিত। কারণ তারা এর আগে চারবার ফাইনাল থেকে খালি হাতে ফিরেছে। পঞ্চম প্রচেস্টায় আমরা শিরোপা ঘরে তুলতে পেরেছি।’
এই সপ্তাহটিই রজার্সের দলের জন্য ঐতিহাসিক হয়ে উঠতে পারে। কারণ তারা বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। আর মাত্র তিন দিন পর স্টামফোর্ড ব্রিজে প্রিমিয়ার লিগে পরস্পরের মোকাবেলা করবে ক্লাব দুটি। ওই ম্যাচের ফলের উপর নির্ভর করছে একটি ক্লাবের আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহনের বিষয়টি।
রজার্সের মতে তার ক্লাবটি হচ্ছে প্রকৃতিগতভাবে ফেভারিট। কারণ তারা প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্সকে’ ফের হারানোর লক্ষ্য স্থির করেছে।
ইউরোপীয় সুপার লিগে খেলার জন্য প্রিমিয়ার লিগের যে ছয়টি ক্লাব চুক্তিবদ্ধ হয়েছিল তাদের একটি হচ্ছে চেলসি। ওই তালিকায় থাকা প্রিমিয়ার লিগের বাকী ক্লাবগুলো হচ্ছে ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, টটেনহ্যাম ও আর্সেনাল।
রজার্স বলেন,‘ দলের সফলতা দিয়েই তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এবং অবস্থান গড়ে নিতে হবে। কথিত ওই ছয়টি ক্লাবকেই বড় ক্লাব হিসেবে বিবেচনা করা হয় এবং প্রতিযোগিতায় জয় পাবে বলে ধারনা করা হয়। কিন্তু সাফল্যের সঙ্গে আমরা এদের সঙ্গে লড়ে যাচ্ছি এবং যদি এরকম পারফর্মেন্স ধরে রাখতে পারি তাহলে আমরা আবারো জয় পাব।’
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫০/স্বব