বাসস দেশ-১১ : করোনায় ২২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৬১ জন

112

বাসস দেশ-১১
করোনা-আপডেট
করোনায় ২২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৬১ জন
ঢাকা, ১৫ মে, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৩৪তম দিনে ২৪ ঘন্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছে ২৬১ এবং সুস্থ হয়েছে ৯৬৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ১৭ ও নারী ৫ জন।
গতকালের চেয়ে আজ ৪ জন কম মারা গেছে । গতকাল ২৬ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছে ১২ হাজার ১২৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ। গত ১১ মার্চ থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১২ জন রয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৮ এবং খুলনা বিভাগে ১ জন রয়েছে। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৮ ও বেসরকারি হাসপাতালে ৪ জন মৃত্যুবরণ করেছে। আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩ হাজার ৭৫৮ জনের নমুনা পরীক্ষায় ২৬১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৭ হাজার ৮৩৫ জনের নমুনা পরীক্ষায় ৮৪৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৬ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৮২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ৩ দশমিক ৮৭ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৭ লাখ ২ হাজার ২৮৬ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭৯ হাজার ৭৯৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৭৯ হাজার ৪৪৯টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ২২ হাজার ৮৩৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬৮ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৯৬৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৮৫২ জন। গতকালের চেয়ে আজ ১১২ জন বেশি সুস্থ হয়েছে। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৭ লাখ ২১ হাজার ৪৩৫ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫২ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৪২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ হাজার ৬৮৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৭ হাজার ৫৬৭ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৮৮০টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭১টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৫৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৭৫৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৭ হাজার ৮৩৫ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৭৭টি নমুনা কম পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮২০/-অমি