২১ কার্যদিবসে অধঃস্তন আদালতে ৭৩,৩৬৫ টি জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানিতে নিষ্পত্তি

225

ঢাকা, ১৩ মে ২০২১ (বাসস) : ২১ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত ও ট্রাইব্যুনালে ৭৩,৩৬৫ টি জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানিতে নিষ্পত্তি হয়েছে।
সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বাসস’কে এ তথ্য জানান।
তিনি জানান, বিগত ১২ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর ১২ মে পর্যন্ত মোট ২১ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৭৩,৩৬৫ টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয় এবং মোট ৩৯,৪১৮ জন আসামি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। তিনি জানান, এরমধ্যে, এই সময়ে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৫২৯ জন।
সুপ্রিমকোর্ট মুখপাত্র বলেন, গতকাল ১২ মে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৪৫২২ টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ২৪১৮ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।
করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে তথ্য প্রযুক্তির ব্যবহার করে শারিরীক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল উপস্থিতিতে আদালতে বিচার কার্যক্রম চালু হয় গত বছর। এ বিষয়ে আইনও প্রণয়ন করে সরকার।
ভার্চুয়াল উপস্থিতিতে বিচারিক কার্যক্রম পরিচালনায় সুপ্রিমকোর্ট প্রশাসন প্র্যাকটিস ডাইরেকশন জারি করে। সে অনুযায়ী তথ্য প্রযুক্তির ব্যবহার করে এখন বিচারিক কার্যক্রম চলছে।