বাসস দেশ-২৩ : চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদ উদযাপন

128

বাসস দেশ-২৩
ঈদ-উদযাপন
চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদ উদযাপন
চট্টগ্রাম, ১৩ মে ২০২১ (বাসস) : সৌদি আরবের সঙ্গে মিল রেখে চট্টগ্রামের দক্ষিনাঞ্চলের অর্ধশতাধিক গ্রামে উদযাপন করা হয়েছে পবিত্র ঈদুল ফিতর।
আজ বৃহস্পতিবার সকালে বৈরি আবহাওয়া উপেক্ষা করে সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের ভক্ত ও অনুসারীরা ঈদের জামাতে নামাজ আদায় করেছেন।
চট্টগ্রামের বেশ কয়েকটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামাত অনুষ্ঠিত হয় সাতকানিয়া মির্জারখীল দরবার শরীফের মসজিদে। সকাল ১০টায় দরবার শরীফের পীর হযরত মাওলানা মোহাম্মদ আরেফুল হাইয়ের বড় ছেলে মুফতি মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজ পড়ান।
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬৯টি দেশে বুধবার চাঁদ দেখা যাওয়ায় বৃহস্পতিবার ওইসব দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তাদের সঙ্গে মিল রেখে একইদিনে চট্টগ্রামের মির্জারখীল দরবার শরীফের ভক্ত ও অনুসারীরা ঈদুল ফিতর উদযাপন করেন।
এ বিষয়ে মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান জানান, প্রায় ২০০ বছরের ঐতিহ্য মোতাবেক তারা এভাবেই সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ, রোজা ও বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করে আসছেন। বুধবার তাদের ৩০ রমজান পূর্ণ হয়। তাই বৃহস্পতিবার ঈদ উদযাপন করা হয়।
তাঁর তথ্যমতে চট্টগ্রামের যেসব গ্রামে ঈদ উদযাপন হয়েছে, সেসব স্থান হলো সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডাঙ্গা, খোয়াছপাড়া, বাংলাবাজার, মইশামুড়া, বাজালিয়া ও কাঞ্চনা।
লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা, আমিরাবাদ, চনুতি, আদুনগর ও উত্তর সুখছড়ি।
চন্দনাইশ উপজেলার বাইনজুড়ি, বরকল, ফকিরপাড়া, বরমাপাড়া, পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজপাড়া, জুনিঘোনা, আব্বাসপাড়া, মাঝেরপাড়া, দক্ষিণ কাঞ্চনগর, ছৈয়দয়াবাদ, খুনিয়াপাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মুহাম্মদপুর ও হারালা।
বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ, সাধনপুর, জলদি, কালিপুর, গুনাগড়ি, মিঞ্জিরিতলা ও গন্ডামারা।
পটিয়া উপজেলার চরকানাই, হাইদগাঁও, শ্রীমাই, কাগজিপাড়া, শিকলবাহা, শান্তিরহাট, বাহুলী ও ভেল্লাপাড়া।
আনোয়ারা উপজেলার বারখাইন, বাথুয়া ও তৈলারদ্বীপ। বোয়ালখালী উপজেলার চরনদ্বীপ ও খরনদ্বীপ।
বাসস/জিই/কেএস/১৮২৫/অমি