কুমিল্লায় ভোক্তা অধিদপ্তরের মাসব্যাপি অভিযান : আড়াই লাখ টাকা জরিমানা

169

কুমিল্লা (দক্ষিণ), ১৩ মে, ২০২১ (বাসস) : জেলায় রমজানে ৬৭ টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তাদের স্বস্তিতে রাখতে জাতীয় ভোক্তা অধিদপ্তর কুমিল্লা এ অভিযান পরিচালনা করা হয়।
রমজান মাসে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখাসহ টিসিবির পণ্য প্রকৃত ওজনে ও ন্যায্যমূল্যে প্রাপ্তি নিশ্চিত করা, বাজার মনিটারিং করা, মাস্ক বিতরণ করা, জনসচেতনা বৃদ্ধিসহ পুরো রমজান মাসে ভোক্তাদের স্বস্তিতে রাখতে এই জরিমানা করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কুমিল্লা জেলা প্রশাসনের সহযোগিতায় কুমিল্লায় ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আছাদুুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। রমজানে শুক্র শনিবারসহ প্রতিদিন তদারকি অভিযান পরিচালনা করে ৬৭টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। টিসিবির ট্রাকসেল মনিটরিং করা হয়েছে ১৯টি। সচেতনতা সৃষ্টির জন্য এ সময়ে ৫ হাজার লিফলেট বিতরণ করা হয়। বাজারে মাস্কহীন জনসাধারণের মধ্যে বিনামূল্যে ৮শ মাস্ক বিতরণ করা হয়। এছাড়াও ক্রেতা বিক্রেতাদের সচেতন করতে মাইকিং করা হয় এবং প্রতিটি অভিযানে হ্যান্ড মাইকের মাধ্যমে প্রচারণা চালানো হয়।
আছাদুুল ইসলাম বাসসকে জানান, এবারে রমজানে আমরা প্রায় প্রতিটি বাজারেই শতভাগ মূল্য তালিকা প্রদর্শন নিশ্চিত করেছি। নিয়মিত বাজার তদারকি করাসহ আমাদের নিজস্ব সোর্স দিয়ে বাজারের খোঁজ খবর নিয়েছি। কোথায় অনিয়ম দেখলে ব্যবস্থা নিয়েছি। এবার কোন বাজার সিন্ডিকেট কারসাজির মাধ্যমে মূল্য বৃদ্ধি করতে পারেনি। এ কার্যক্রম অব্যাহত থাকবে। আমাদের অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, স্যানিটারি ইন্সপেক্টর, ক্যাবের প্রতিনিধি, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও জেলা পুলিশ সার্বিক সহযোগিতা করেন।