মৌসুমের শেষে জুভেন্টাস ছাড়ছেন বুফন

178

তুরিন, ১২ মে ২০২১ (বাসস) : মৌসুমের শেষে জুভেন্টাস ছাড়ার ঘোষনা দিয়েছেন গিয়ানলুইজি বুফন। এর মাধ্যমে ইতালিয়ান জায়ান্টদের সাথে অভিজ্ঞ এই গোলরক্ষকের প্রায় দুই দশকের সম্পর্কের অবসান হতে যাচ্ছে।
জুভেন্টাস ছাড়লেও ফুটবলকে পুরোপুরি বিদায় জানানোর কোন ইচ্ছা এই মুহূর্তে তার নেই। সমৃদ্ধ ক্যারিয়ারকে আরো কিছুদিন চালিয়ে নিতে চান ৪৩ বছর বয়সী এই ইতালিয়ান গোলরক্ষক।
ইতালির সাবেক অধিনায়খ বুফন দেশটির ফুটবল ইতিহাসে একটি অবিচ্ছেদ্য নাম। ২০০৬ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন এই তারকা গোলরক্ষক। দেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ১৭৬টি ম্যাচ খেলেছেন। ২০১৯ সালে সংক্ষিপ্ত সময়ের জন্য পিএসজিতে যোগ দেবার পর জুভেন্টাস একাদশের নিয়মিত স্থানটি হারিয়েছেন। তার স্থানে পোলিশ গোলরক্ষক ওজিচেচ সিজিসনিই জুভেন্টাসের মূল একাদশে জায়গা দখল করেছেন। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় মাত্র ১২টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন বুফন।
স্থানীয় গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে বুফন বলেছেন, ‘আমার ভবিষ্যত স্পষ্ট। মৌসুমের শেষে জুভেন্টাস ছেড়ে যাচ্ছি। তবে অন্য কোন ঠিকানা খুঁজে নিব, আর তা যদি সম্ভব না হয় তবে ফুটবলকে বিদায় জানাবো। জুভেন্টাসে আমি অনেক কিছু পেয়েছি আবার তাদেরকে অনেক কিছু দিয়েছি। কিন্তু সবকিছুরই শেষ আছে। ভবিষ্যত নিয়ে শঙ্কা কাটানোর এটাই সঠিক সময়।’
ক্যারিয়ারে জুভদের হয়ে সিরি-এ লিগে রেকর্ড শিরোপা জয় করেছেন বুফন। ২০০১ সালে এই ক্লাবে যোগ দেবার পর ১০টি সিরি-এ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। এর সাথে ছিল পাঁচটি ইতালিয়ান কাপ ও ২০০৭ সালে দ্বিতীয় টায়ারের সিরি-বি শিরোপা। ম্যাচ পাতানোর অভিযোগে ঐ বছর জুভেন্টাসকে রেলিগেশনে পাঠানো হয়েছিল। ২০১৮-১৯ মৌসুমে পিএসজির হয়ে ফরাসি লিগ ওয়ান শিরোপাও জিতেছেন। ১৯৯৫ সালে টিন এজার হিসেবে পার্মার হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা বুফন এই ক্লাবের জার্সি গায়ে ১৯৯৯ সালে উয়েফা কাপের শিরোপা জয় করেছেন। যদিও জুভেন্টাসের হয়ে ২০০৩, ২০১৫ ও ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পরাজয়ের পর এখনো পর্যন্ত ইউরোপীয়ান সর্বোচ্চ এই ক্লাব শিরোপা অধরাই থেকে গেছে বুফনের কাছে।