করোনায় ৪০ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,১৪০ জন

172

ঢাকা, ১২ মে, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৩১তম দিনে ২৪ ঘন্টায় আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৪০ এবং সুস্থ হয়েছে ২ হাজার ৯২৮ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৭ ও নারী ১৩ জন।
গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মারা গেছে। গতকাল ৩৩ জন মারা গিয়েছিল । এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছে ১২ হাজার ৪৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১১ জন এবং ষাটোর্ধ বয়সী ২০ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী ও রংপুর বিভাগে ৩ জন করে, খুলনা ও বরিশাল বিভাগে ২ জন করে এবং সিলেট বিভাগে ১ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩২, বেসরকারি হাসপাতালে ৫ ও বাসায় ৩ জন মারা গেছে ।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ২৯৬ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ১৪০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৩০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৪৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৭৭ হাজার ২২২ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭৭ হাজার ৩৯৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৬২ হাজার ৫৮০টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ১৪ হাজার ৬৪২টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭১ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৯২৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ৪৪ জন। গতকালের চেয়ে আজ ১১৬ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ১৮ হাজার ২৪৯ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৩৯ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ১৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৪ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৪৬০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৩২ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৪২৮টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭১টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৫৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ২৯৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ১৪৮ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৪৮টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।