বাসস দেশ-৬ : করোনায় চট্টগ্রামে ৫ জনের মৃত্যু

123

বাসস দেশ-৬
চট্টগ্রাম-করোনা-মৃত্যু
করোনায় চট্টগ্রামে ৫ জনের মৃত্যু
চট্টগ্রাম, ১২ মে, ২০২১ (বাসস) : চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন ১০৯ জনের দেহে জীবাণুর অস্তিত্ব ধরা পড়ে। সংক্রমণ হার ১২ দশমিক ৬০ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, গতকাল মঙ্গলবার নগরীর সাতটি ল্যাবে চট্টগ্রামের ৮৬৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ১০৯ জীবাণুবাহকের মধ্যে শহরের বাসিন্দা ৮২ জন এবং দশ উপজেলার ২৭ জন। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৫১ হাজার ৪৯৯ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ৪১ হাজার ২০৫ জন ও গ্রামের ১০ হাজার ২৯৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে ফটিকছড়িতে ৭ জন, সীতাকু-ে ৫ জন, হাটহাজারী, লোহাগাড়া ও সাতকানিয়ায় ৩ জন করে, পটিয়ায় ২ জন এবং আনোয়ারা, চন্দনাইশ, সন্দ্বীপ ও বোয়ালখালীতে ১ জন করে রয়েছেন।
গতকাল করোনায় শহরের ৩ জন ও গ্রামের ২ জনের মৃত্যু হয়েছে। জেলায় মোট মৃতের সংখ্যা এখন ৫৭৩ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ৪২৪ জন ও গ্রামের ১৪৯ জন। সুস্থতার সনদ দেয়া হয় ১১০ জনকে। ফলে জেলায় মোট আরোগ্যলাভকারীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৭ হাজার ৪৯৪ জনে। এদের মধ্যে ৫ হাজার ২৫৯ জন হাসপাতালে ভর্তি ছিলেন ও ৩২ হাজার ২৩৫ জন বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। কোয়ারেন্টাইনে গতকাল যুক্ত হন ৩০ জন ও ছাড়পত্র নেন ৪০ জন। বর্তমানে ১ হাজার ৫১০ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
উল্লেখ্য, গতকালের ৫ জনসহ চট্টগ্রামে চলতি মে মাসের প্রথম ১১ দিনে ৪৯ করোনা রোগির মৃত্যু হলো। এর আগের দিন একজনের মৃত্যু হয়। সবচেয়ে বেশি ৮ জনের মৃত্যু হয় ৮ মে। এদিন ১০৬ জনের সংক্রমণ ধরা পড়ে এবং হার ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। তবে এ মাসে কোনো মৃত্যুশূন্য দিন ছিল না।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৩৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এতে গ্রামের ৮টিসহ ২৮টির রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ল্যাবে ৮০ জনের নমুনায় শহরের ১১ জন ও গ্রামের ৭ জন করোনা আক্রান্ত চিহ্নিত হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে গ্রামের ২ জনসহ ১৭ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে ৫০টি নমুনা পরীক্ষা করা হলে গ্রামের ৩টিসহ ১৯টিতে করোনার জীবাণুর উপস্থিতি মিলে।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ২৭৩ জনের নমুনা পরীক্ষা করে গ্রামের ৭ জনসহ ১৭ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৬ জনের নমুনার মধ্যে শহরের ৫ জন এবং মেডিকেল সেন্টারে ১৭ জনের নমুনার মধ্যে ৫ জনের শরীরে করোনার জীবাণুর প্রমাণ পাওয়া যায়।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয়, ইম্পেরিয়াল হাসপাতাল ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে এদিন কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ৮ শতাংশ, চবিতে ২২ দশমিক ৫০, চমেকে ২১ দশমিক ৫২, আরটিআরএলে ৩৮ শতাংশ, শেভরনে ৬ দশমিক ২৩, মা ও শিশু হাসপাতালে ৩১ দশমিক ২৫ এবং মেডিকেল সেন্টারে ২৯ দশমিক ৪১ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
বাসস/জিই/কেএস/১১৫০/-আসাচৌ