দেশে করোনায় মৃত্যু ১২ হাজার ছাড়িয়েছে

423

ঢাকা, ১১ মে, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৩০তম দিনে মৃত্যু ১২ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ৩৩ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৩০ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২১ ও নারী ১২ জন।
গতকালের চেয়ে আজ ৫ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৫ জন। গত ২৫ এপ্রিল দেশে মৃত্যু ১১ হাজার ছাড়ায়। ওইদিন ১০১ জন মৃত্যুবরণ করেছিলেন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ। গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৪ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১০ জন এবং ষাটোর্ধ বয়সী ১৬ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী ও বরিশাল বিভাগে ১ জন করে, সিলেট বিভাগে ৩ জন এবং রংপুর বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ২১, বেসরকারি হাসপাতালে ১০ ও বাসায় ২ জন মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৮৪৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৫১৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৯৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩২ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৬১ হাজার ৯২৬ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭৬ হাজার ২৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৫৪ হাজার ৭৪৪টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৭ হাজার ১৮২টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭২ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ১১৫ জন। গতকালে চেয়ে আজ ১ হাজার ৯২৯ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ১৫ হাজার ৩২১ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ১৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৯০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৫ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৩২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৯৬৩ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৯৩১টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭৬টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৫৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ১৪৮ জনের। আগের দিন নমুনা হয়েছিল ১৬ হাজার ৮৪৮ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭০০টি নমুনা কম পরীক্ষা হয়েছে।