ভারতের করোনা অনেক বেশি সংক্রামক ও উদ্বেগজনক : ডব্লিওএইচও

239

জেনেভা, ১১ মে, ২০২১(বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) ভারতে বিস্ফোরণের মতো ছড়িয়ে পড়া করোনার ধরনকে অনেক বেশি সংক্রামক ও উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করছে।
স্বাস্থ্য সংস্থা বলছে, গত অক্টোবরে ভারতে করোনার বি.১.৬১৭ ধরনটি পাওয়া গেছে। মনে হচ্ছে এটি খুব সহজেই ছড়িয়ে পড়তে সক্ষম।
সংস্থায় কোভিড -১৯ এর নেতৃত্বদানকারী মারিয়া ভ্যান কারখোভ সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত পাওয়া তথ্য থেকে জানা যাচ্ছে এটি খুবই সংক্রামক।
তিনি বলেন, এ কারণে আমরা একে বৈশ্বিক পর্যায়ে উদ্বেগজনক ধরন হিসেবে চিহ্নিত করতে যাচ্ছি।
এদিকে করোনার এ ধরন সম্পর্কে মঙ্গলবার আরো বিস্তারিত জানানো হবে বলেও কারখোভ উল্লেখ করেন।
ভারতে করোনা মহামারি ভয়াবহ রূপ নিয়েছে। সোমবার দেশটিতে প্রায় ৩ লাখ ৭০ হাজার লোক নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে আরো ৩ হাজার ৭শরও বেশি লোক। সংক্রমণের তীব্রতার কারনে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে।
ভারতে করোনার ব্যাপক সংক্রমণের জন্য বি.১.৬১৭ ধরনটিকে দায়ী করা হচ্ছে। ডব্লিওএইচও একে এখনও ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে তালিকাভুক্ত করে রেখেছে।
তবে এখন সংস্থা ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ধরনের সাথে যুক্ত করে ভারতের করোনাকেও উদ্বেগজনক ধরন হিসেবে তালিকাভুক্ত করতে যাচেছ।
করোনার এ ধরন মূল ধরন থেকে অনেক বেশি ভয়ংকর।
ভ্যান কারখোভ বলেন, করোনার এ উদ্বেগজনক ধরনটি আমরা বিশ্বজুড়েই লক্ষ্য করে যাচিছ। এর সংক্রমণ সীমিত করতে আমাদের অবশ্যই সবকিছু করতে হবে।