বাসস দেশ-৯ : হালদায় অভিযানে ২৫০০ মিটার ঘেরা জাল জব্দ

109

বাসস দেশ-৯
হালদায়-অভিযান-জাল জব্দ
হালদায় অভিযানে ২৫০০ মিটার ঘেরা জাল জব্দ
চট্টগ্রাম, ১১ মে, ২০২১ (বাসস) : দেশের একমাত্র রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র, বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদী থেকে ২৫০০ মিটার ঘেরা জাল জব্দ করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন।
মঙ্গলবার ভোর ৫ টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। হালদা নদীর সাত্তারঘাট থেকে সমিতির হাট পর্যন্ত অভিযানে ২৫০০ মিটার ঘেরা জাল জব্দ করা হয়েছে।
ইউএনও জানান, হালদায় ডিম ছাড়ার মৌসুম চলছে। কালো মেঘে ছেয়ে গেছে আকাশ। থেমে থেমে হচ্ছে বৃষ্টি। বড় বড় মা-মাছ ডিম ছাড়তে হালদায় বিচরণ শুরু করেছে। এসব মাছ শিকারের জন্য চোরা শিকারিরাও তৎপর। দিনের বেলায় জাল বসানোর তৎপরতা কমেছে। তাই উপজেলা প্রশাসন ভোর রাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানে আইডিএফ ও আনসার সদস্যরা সহায়তা করেন।
সূত্র জানায়, অমাবস্যা বা পূর্ণিমায় ভারী বৃষ্টি, বজ্রপাত ও পাহাড়ি ঢল নামলে হালদার মা-মাছ ডিম ছাড়ে। বংশ পরম্পরায় অভিজ্ঞ জেলেরা এসব নিষিদ্ধ ডিম সংগ্রহ করে রেণু ও পোনা তৈরি করে। প্রাকৃতিক এসব পোনা দ্রুত বড় হয় বলে দেশের মাছ চাষিদের কাছে হালদা পোনার আলাদা কদর রয়েছে।
বাসস/জিই/কেএস/১৩৪৫/-আসাচৌ