যুক্তরাষ্ট্রে ১২-১৫ বছর বয়সীদের ফাইজারের টিকাদানের অনুমোদন

253

ওয়াশিংটন, ১১ মে, ২০২১ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র সোমবার ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন দেয়ার অনুমোদন দিয়েছে। এদিকে ভারতে ব্যাপক হারে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া অব্যাহত রয়েছে। খবর এএফপি’র।
মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর আগে ১৬ বছর এবং এর বেশি বয়সীদের এ টিকা প্রদানের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল।
প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘মহামারী করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধের ক্ষেত্রে এটি হচ্ছে আশাপ্রদ অগ্রগতি।’
তবে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, ভারতে ছড়িয়ে পড়া বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটিকে অতি সংক্রামক হতে দেখা যাচ্ছে। আর এটিকে বিশ্বব্যাপী একটি উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়।
করোনাভাইরাসের এ ভ্যারিয়েন্টটিকে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। ২০১৯ সালের শেষের দিকে থেকে এ পর্যন্ত সারাবিশ্বে এ মহামারী ভাইরাসে প্রায় ৩৩ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এর ফলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হওয়ায় বিশ্বব্যাপী অর্থনীতির চাকা মুখ থুবড়ে পড়ে।
এদিকে র‌্যাপিড ভ্যাকসিন কর্মসূচি গ্রহণ করার সুবাদে বিশ্বের সম্পদশালী অনেক দেশ স্বাভাবিক জীবনযাত্রার ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ নেয়া শুরু করেছে।