বাসস দেশ-৩৯ : বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজীর অবস্থা স্থিতিশীল

103

বাসস দেশ-৩৯
একাডেমি-হাবিবুল্লাহ সিরাজী
বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজীর অবস্থা স্থিতিশীল
ঢাকা, ১০ মে, ২০২১ (বাসস) : বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীর জ্ঞান ফেরার পর শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল রয়েছে। তার ডায়ালাইসিস চলছে।
আজ সোমবার একাডেমির সচিব এ এইচ এম লোকমান বাসসকে জানান, রোববার বেলা সাড়ে ১১ টায় তার জ্ঞান ফিরেছে। এসময় তিনি তার স্ত্রীর সঙ্গে কথা বলেছেন। অন্যদিকে চিকিৎসকরা জানিয়েছেন হাবিবুল্লাহ সিরাজীর প্রতিটি অঙ্গ সাড়া দিচ্ছে।
গত ২৫ এপ্রিল বেলা ১১ টায় পেটে ব্যথা নিয়ে তিনি রাজধানীর দারুস সালামের স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা তার চিকিৎসার জন্য বোর্ড গঠন করেন। বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর সিরাজীর পেটে ইনটেস্টিনাল অবসট্রাকশন (পেটে নাড়ীভুড়ি পেঁচিয়ে যাওয়া) সমস্যা দেখা দেয়। পরবর্তীতে তা অপারেশন করতে গিয়ে বৃহদান্ত্রের পাশে বড় আকারের একটি টিউমার ব্লাষ্টের অস্তিত্ব খুঁজে পান সংশ্লিষ্ট চিকিৎসকরা। মঙ্গলবার রাতে তা অপারেশনের মাধ্যমে তা অপসারণ করা হয়। বর্তমানে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
তিনি আরো বলেন,এর আগে দেশের বিভিন্ন হাসপাতালে হাবিবুল্লাহ সিরাজী শ্বাসপ্রশ্বাসে কষ্ট ও পেটের ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু সুনির্দিষ্ট শারীরিক সমস্যা চিহ্নিত করা যাচ্ছিল না। পরে, স্পেশালাইজড হাসপাতালের হাবিবুল্লাহ সিরাজীর সফল অপারেশন হয়। এদিকে জ্ঞান ফিরলেও তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
বাসস/সবি/এসএস/১৯৫৮/এবিএইচ