বাসস দেশ-৫১ : ডিজিটাল বাণিজ্য বহুপাক্ষিক হতে হবে : মোস্তফা জব্বার

59

বাসস দেশ-৫১
মোস্তাফা জব্বার-ডিজিটাল বাণিজ্য
ডিজিটাল বাণিজ্য বহুপাক্ষিক হতে হবে : মোস্তফা জব্বার
ঢাকা, ৯ মে, ২০২১ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাণিজ্য এক পাক্ষিক না হয়ে বহুপাক্ষিক হতে হবে।
তিনি বলেন, গ্রামীন জনগোষ্ঠীর কাছে শহুরে পণ্য যেমন পৌঁছে দিতে হবে, তেমনি প্রান্তিক কৃষকের উৎপাদিত কৃষিপণ্যও শহরে পৌঁছে দিতে হবে।
মন্ত্রী আরো বলেন, এতে দেশের অর্থনীতির যেমন গতি সঞ্চার হবে, তেমনি কর্মসংস্থানও বাড়বে এবং মধ্যস্বত্ত্বভোগী, ফরিয়া ও দালালের দৌরাত্ব কমবে। আর কৃষক তার পণ্যের ন্যার্য্য দাম পাবে।
মোস্তাফা জব্বার আজ রাজধানীতে আয়োজিত ডিজিটাল কমার্স সম্প্রসারণে ডাক বিভাগের উদ্যোক্তাদের সঙ্গে ই-ক্যাবের ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
গভায় ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল আবদুল ওয়াদে তমাল সহ ডাকঘরের উদ্যোক্তা প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
আগামী দিনগুলোতে প্রদর্শন ভিত্তিক ও কায়িক শ্রম ভিত্তিক কেনাকাটা চলবে না উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ভবিষ্যতে বাণিজ্য বলতে ডিজিটাল বাণিজ্যকেই বোঝাবে। প্রচলিত ধারার বাণিজ্যের অস্তিত্ব থাকবে না।প্রচলিত ধারার শিক্ষাও ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে না।
ডিজিটাল যুগের উদ্যোক্তা হওয়ার জন্য ডাকঘরের উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, ডিজিটাল যুগে ডিজিটাল দক্ষতা ছাড়া প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না। আর তাই প্রত্যেককে ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে।
মন্ত্রী বলেন, ডিজিটাল কমার্সের জন্য ডাকঘর সহ যাদের যুক্ত করার দরকার ই-ক্যাব তা সঠিকভাবেই চিহ্নিত করতে পেরেছে। শত শত বছরে গড়ে উঠা ডাকঘরের বিশাল অবকাঠামো ডিজিটাল বাণিজ্য বিকাশে মাইলফলক হিসেবে কাজ করবে।
তিনি আরো বলেন, ডাকঘরকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজেশনের আওতায় আনার কর্মসূচী গ্রহণ করা হয়েছে এবং সেই কার্যক্রম বাস্তবায়নও শুরু হয়েছে।
বাসস/সবি/এমএএস/২২৩০/স্বব