ইংলিশ প্রিমিয়ার: চেলসির কাছে হেরে পিছিয়ে গেল ম্যানসিটির শিরোপা উৎসব

233

লন্ডন, ৯ মে ২০২১ (বাসস/এএফপি): ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগের শিরোপা উৎসবকে পিছিয়ে দিল চেলসি। শনিবার অনুষ্ঠিত ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে উত্তর লন্ডনের ক্লাবটি ২-১ গোলে হারিয়ে দিয়েছে সিটিজেনদের। এই জয়ের মাধ্যমে শীর্ষ চারে অবস্থান সংহত করার মাধ্যমে পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহনের সুযোগ অক্ষুন্ন রেখেছে চেলসি। এ দিন লিগের আরেক ম্যাচে জয় নিয়ে শীর্ষ চারে থাকার সুযোগ বাঁচিয়ে রেখেছে লিভারপুল।
গতকাল অনুুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রাক-মহড়ায় ম্যানচেস্টার সিটি জয়লাভ করতে পারলেই নিশ্চিত হয়ে যেত ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা। এর মাধ্যমে চার বছরের মধ্যে তিনটি লিগ শিরোপা ঘরে তোলার সুযোগ পেত পেপ গার্দিওলার শিষ্যরা। কিন্তু তাদের হারিয়ে দিয়ে শিরোপার জন্য আরো অপেক্ষায় রাখল চ্যাম্পিয়ন্স লিগের অল ইংলিশ ফাইনালের প্রতিপক্ষ চেলসি।
দলীয় জয়ের ওই প্রত্যাশা নিয়েই শনিবার দর্শকহীন ইত্তেহাদ স্টেডিয়ামের বাইরে জড়ো হয়েছিল শত শত সিটি সমর্থক। কিন্তু তাদেরকে অপেক্ষায় রেখে ওই রাতে বিজয়ের নিশান উড়িয়েছে ব্লুজ সমর্থকরা।
শুরুতে অবশ্য গোল করে পেপ গার্দিওলার দলকে সঠিক পথের দিকেই এগিয়ে দিয়েছিলেন রাহিম স্টার্লিং। কিন্তু বিরতির পর হাকিম জিয়েচের সমতাসুচক গোল এবং ইনজুরি টাইমে মার্কোস আলনসোর জয়সুচক গোল সবকিছু লন্ডভন্ড করে দিয়েছে।
বিরিতর আগ মুহুর্তে অবশ্য গোল করে সিটিজেনদের সহজ একটি জয় এনে দিতে পারতেন সার্জিও এগুয়েরো। কিন্তু পেনাল্টি থেকে তার নেয়া শটটি এডুয়ার্ড মেন্ডি ফিরিয়ে দিলে হতাশা নেমে আসে সিটিজেন শিবিরে।
এদিকে সিটির বিপক্ষে এই জয় পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে থাকা লন্ডনের ক্লাব চেলসির সঙ্গে প্রতিদ্বন্দ্বি লিস্টার সিটির পয়েন্টের ব্যবধান বাড়িয়ে দিয়েছে। আর মাত্র তিনটি ম্যাচ থাকা থমাস টাচেলের এই দলটির সঙ্গে পঞ্চম স্থানে থাকা ওয়েস্টহ্যামেরও ব্যবধান এখন ছয় পয়েন্ট।
প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে বিদায়ী চ্যাম্পিয়ন লিভারপুল ২-০ গোলে সাউদাম্পটনকে পরাজিত করেছে। ফলে শীর্ষ চারে থাকার সম্ভাবনা এখনো জাগিয়ে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আর লিডস ৩-১ গোলে হারিয়ে দিয়েছে কোচ বিহিন টটেনহ্যামকে।
গতকাল শনিবার ম্যানচেস্টার সিটির এই ধরনের পরাজয়ে হতাশা ব্যক্ত করেছেন কোচ পেপ গার্দিওলা। এটি ছিল এই মৌসুমে সিটিজেনদের পঞ্চম হার। তবে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে এখনো ১৩ পয়েন্টে এগিয়ে রয়েছে সিটি।
স্কাই স্পোর্টসকে দেয়া প্রতিক্রিয়ায় গার্দিওলা বলেন,‘ প্রথমার্ধের শেষ মিনিটে আমরা পেনাল্টির সুযোগ হাতছাড়া করেছি। তবে আমরা বেশ ভাল অবস্থানেই ছিলাম। পরে ১৫ মিনিট সংগ্রাম করার পর আমাদের একটি গোল হজম করতে হয়েছে। এর পরপর কিন্তু আমরা বেশ ভাল প্রতিক্রিয়াই দেখিয়েছিলাম। কিন্তু শেষ পর্যায়ে এসে তারা ফের গোল করতে সক্ষম হয়।’
পেনাল্টি মিসের বিষয়ে গার্দিওলা বলেন,‘ আমি সব সময় তাকে (এগুয়েরো) বলি, সব সময় এক সিদ্ধান্তে থাকবে। এবং পুর্ন মনোযোগ রাখবে। সুতরাং সে এভাবেই সিদ্ধান্তটি নিয়েছে। এখানে আমার বলার কিছুই নেই।’
ম্যাচের ৪৪ মিনিটে স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় স্বাগতিক ম্যানচেস্টার সিটি। বিরিতর পর ৬৩ মিনিটে গোলটি পরিশোধ করে দেন জিয়েচ। ইনজুরি টাইমে (৯০+৩) সফরকারি দলের হয়ে আলনসো গোল করলে ২-১ গোলের জয় নিশ্চিত হয় টাচেলের শিষ্যদের।
এর আগে অনুষ্ঠিত আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেস ২-০ গোলে পরাজিত করেছে ইতোমধ্যে অবনমন নিশ্চিত করা শেফিল্ড ইউনাইটেডকে।