বাসস দেশ-৬ : জয়পুরহাটে কৃষকের এপস ব্যবহার বিষয়ক প্রচারণা

90

বাসস দেশ-৬
কৃষকের ব্যবহার
জয়পুরহাটে কৃষকের এপস ব্যবহার বিষয়ক প্রচারণা
জয়পুরহাট, ৯ মে, ২০২১ (বাসস) : কৃষকের এপস্ ব্যবহার করে চলতি মৌসুমে বোরো ধান সরকারি খাদ্য গুদামে সংগ্রহ করা হবে। সুষ্ঠুভাবে সংগ্রহ অভিযান সম্পাদনের জন্য তৃণমূল পর্যায়ের কৃষকদের মাঝে এপস্ ব্যবহার বিষয়ক প্রচারণা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে সদর উপজেলা প্রশাসন।
সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেবেকা সিদ্দিকা লিপি জানান, চলতি বোরো সংগ্রহ-২০২১ মৌসুমে জয়পুরহাট সদর উপজেলায় কৃষকদের কাছ থেকে ২ হাজর ৪০১ টন বোরো ধান সংগ্রহ করা হবে। সরকারি ভাবে এবার ধানের প্রতি কেজি মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা। জয়পুরহাট সদর উপজেলায় চলতি বোরো সংগ্রহ মৌসুমে কৃষকের এপস্ ব্যবহার করে কৃষকদের ধান সরবরাহ করতে হবে। কৃষকের এপস্ ব্যবহার করতে কৃষকদের যাতে কোন সমস্যা না হয় সে জন্য তৃণমূল পর্যায়ের কৃষকদের মধ্যে কৃষকের এপস্ ব্যবহার সম্পর্কে প্রচারণা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেন। প্রচারণায় ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বার ও কৃষি কর্মকর্তারা অংশ গ্রহণ করেন। ইতোমধ্যে চলতি বোরো মৌসুমের সংগ্রহ অভিযান উদ্বোধন করা হয়েছে । এ ছাড়াও চুক্তিবদ্ধ মিল মালিকদের নিকট থেকে সদর উপজেলায় ৪০ টাকা কেজি দরে ৫ হাজার ৬৬১ টন চাল সংগ্রহ করা হবে বলেও জানান, ইউএনও আরাফাত হোসেন।
জেলা খাদ্য নিয়ন্ত্রক জ্ঞান প্রিয় বিদুর্শী চাকমা জানান, জয়পুরহাট জেলায় চলতি বোরো মৌসুমে ৯ হাজার ৪ মেট্রিক টন ধান ও ১৯ হাজার ৩২৭ মেট্রিক টন চাল সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার পাঁচ উপজেলার মধ্যে সদর উপজেলা, কালাই ও পাঁচবিবি উপজেলার কৃষকরা কৃষক এপস্ ব্যবহার করে খাদ্য গুদামে তাদের ধান সরবরাহ করবে এবং ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় কৃষি অফিসে থাকা কৃষকদের তালিকা মোতাবেক লটারীর মাধ্যমে ধান সংগ্রহ করা হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১২০৮/নূসী